শনিবার | ২০ এপ্রিল, ২০২৪

রাঙামাটিতে অভিনব কায়দায় পাচারকালে বিপুল পরিমাণ কাঠ আটক করেছে সেনাবাহিনী

প্রকাশঃ ১৩ মে, ২০২১ ০৮:১৮:৪৯ | আপডেটঃ ১৯ এপ্রিল, ২০২৪ ০১:৫৪:০১  |  ৯৭২
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটিতে অভিনব কায়দায় ট্রাকের বডির ভিতরে (ট্রাকের বডি বক্স সিস্টেম) অবৈধভাবে পাচারকালে বিপুল পরিমাণ কাঠ আটক করেছে সেনাবাহিনী।

বুধবার (১৩ মে ২০) ভোর রাত ৪.৩০মিনিটে চম্পাতলী বটতল এলাকায় ২০ বীর রাঙামাটি সদর জোনের অধিনায়ক  জোন কমান্ডার লে: কর্ণেল রফিকুল ইসলামের নেতৃত্বে ঘাগড়া বাজার আর্মি ক্যাম্পের চেকপোস্টের দায়িত্বরত সেনা সদস্যরা এ বিপুল পরিমাণ কাঠ আটক করে।

জানা যায়, রাঙামাটি থেকে চট্টগ্রাম গামী ট্রাক, ঢাকা মেট্রো-ট- ২২৩৮২২ সিগন্যাল দিলে ট্রাকটি না থেমে চলে যায়,সাথে সাথে ক্যাম্পে অবগত করলে অস্ত্র ও জনবল সহ একটি টহল দল বাহির হয়। টহল দলটি চোরাই কাঠ বোঝাই ট্রাকটিকে ক্যাম্প থেকে আনুমানিক ১ কিঃ মিঃ পশ্চিম-দক্ষিণ কোনে চম্পাতলী বটতল এলাকায় চলে যাওয়ার সময় পিছু নিয়ে আটক করে।  কাঠ আটকের সময় গাড়ির ড্রাইভার পলিয়ে যায়। কাঠের মালিক কিংবা কোন প্রতিনিধি গাড়িতে ছিলো না।  প্রশাসন ও বনবিভাগের ধারণা, আটককৃত কাঠগুলোর মালিক তারাই যাদের কাঠ  অতীতেও  অবৈধভাবে পাচারকালে আটক করা হয়েছিল।

আটক কৃত চেরাই কাঠ ট্রাকটি রাঙামাটি জোন সদর প্রশিক্ষণ মাঠে নিয়ে আসা হয় এবং আজ বৃহস্পতিবার  দুপুরে বনবিভাগকে হস্তান্তর করা হয়।
দেখা গেছে, ট্রাকের বডির নিচের অংশে বিশেষ বাক্স রয়েছে। গাড়ির উপরে খালি থাকলেও গাড়ির বডির ভিতরে ছিলো বিপুল পরিমাণ চিড়াই কাঠ। যা আনুমানিক ৩০০ঘনফুট। বনবিভাগ সূত্রে জানা যায় এর বাজার মূল্য প্রায় ৬ লাখ টাকা।  

গোপন তথ্যে আরো জানা যায়, অবৈধ কাঠ ব্যবসার সিন্ডিকেটের সাথে অজ্ঞাতনামা কয়েকজন কাঠ ব্যবসায়ী  ও বন বিভাগের কতিপয় কর্মকর্তার সহযোগিতায় অবৈধ চিড়াই ও গোল কাঠ রাঙামাটি থেকে অভিনব কায়দায় বিভিন্ন সময় পাচার করে আসছে। তারই ধারাবাহিকতায় উক্ত সিন্ডিকেটের সদস্যরা গতকাল ভোর রাতে ট্রাকের নিচে ভিতরের বডিতে করে অবৈধ চিড়াই কাঠ পাচারের সময় ঘাগড়া বাজার আর্মি ক্যাম্পের চেকপোস্টের দায়িত্বরত সেনা সদস্যরা এ বিপুল পরিমাণ কাঠ আটক করে।

গোয়েন্দা তথ্যের ভিত্তিতে আরো জানা যায়,  এই অবৈধ কাঠ ব্যবসায়ী সিন্ডিকেটটি দীর্ঘদিন ধরে যাবৎ কাঠ ব্যবসায়ী  ও বন বিভাগের কতিপয় কর্মকর্তার সহযোগিতায় কুতুকছড়ি, ঘিলাছড়ি, মহালছড়ি, এবং রাঙামাটি পৌর এলাকা থেকে অভিনব কায়দায় বিভিন্ন সময় পাচার করে আসছিলো। এসকল অবৈভাবে কাঠ পাচারকারীদের সকল তথ্য প্রশাসনের কাছে রয়েছে। ঘটনায় জড়িতদের তদন্ত সাপেক্ষে প্রশাসন আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানা যায়।



এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions