সোমবার | ২৩ মে, ২০২২
ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তির ২১ বছর পূর্তি উপলক্ষে

রাঙামাটিতে সম্প্রীতির গান শোনাতে আসছেন হাবিব ও নেন্সি

প্রকাশঃ ৩০ নভেম্বর, ২০১৮ ০৫:১৫:৩৩ | আপডেটঃ ২২ মে, ২০২২ ০৪:২২:৪৫  |  ২৩৭৯
শাহ আলম, সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। আগামী ২রা ডিসেম্বর ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তির একুশ বছর পূর্তি উপলক্ষে রাঙামাটি রিজিয়ন সদর দপ্তর ও রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের যৌথ উদ্যোগে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে আয়োজিত হতে যাচ্ছে সম্প্রীতি কনসার্ট-২০১৮।  

২রা ডিসেম্বর রাঙামাটি চিং মংহ্লা মারী স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে ৬টায় তরুন প্রজন্মের  কন্ঠশিল্পী হাবিব ওয়াহিদ ও নাজমুন মনিরা নেন্সীসহ স্থানীয় বিভিন্ন গুণী শিল্পীরা রাঙামাটিতে সংগীত পরিবেশন করবেন।

এছাড়াও স্থানীয়দের মধ্যে রাঙামাটির জনপ্রিয় ব্যান্ড দল সাইক্লোন, কণ্ঠশিল্পী শিল্পী সেখর মল্লিক, কাউন্সিলর কালায়ন চাকমা, জুই চাকমা, নাজনিন আক্তারসহ পার্বত্য অঞ্চলের স্থানীয় ব্যান্ডদল ও শিল্পীরা অংশগ্রহণ করবেন এবং গানে গানে উন্মুক্ত মাঠে দর্শকদের মাতিয়ে তুলবেন।

২রা ডিসেম্বর অনুষ্ঠিত পার্বত্য শান্তি চুক্তির ২১ বছর পূর্তি উপলক্ষে সম্প্রীতি কনসার্ট-২০১৮ এর সম্বলিত পোস্টার শহরের বিভিন্ন জায়গায় লাগানো হয়েছে। এছাড়া শহর জুড়ে করা হয়েছে মাইকিং। উক্ত অনুষ্ঠান উপভোগ করার জন্য সকলের জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

আয়োজক কমিটির সূত্রে জানা যায়, পাহাড়ী-বাঙালী মধ্যে আস্থা-বিশ্বাস ও সকলের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতেই এ ধরনের কর্মসূচি গ্রহন করা হয়েছে। এছাড়াও ২রা ডিসেম্বর সম্প্রীতি কনসার্ট-২০১৮ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপলক্ষে সর্ব্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।  

উল্লেখ্য: বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম মেয়াদকালে ১৯৯৭ সালের ২রা ডিসেম্বর সরকার এবং পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (পিসিজেএসএস) মধ্যে কোনো তৃতীয় পক্ষের মধ্যস্থতা ছাড়াই এই চুক্তি স্বাক্ষর হয়। এই চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে তিন পার্বত্য জেলায় রক্তক্ষয়ী সংঘর্ষের অবসান ঘটে।

চুক্তিতে সরকারের পক্ষে স্বাক্ষর করেন তৎকালীন জাতীয় সংসদের চীফ হুইপ আবুল হাসনাত আব্দুল্লাহ এবং জনসংহতি সমিতির পক্ষে স্বাক্ষর করেন জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় ওরফে সন্তু লারমা। অন্যদিকে এ চুক্তিকে কালো চুক্তি হিসেবে আখ্যা তৎকালীন বিএনপি-জামাত জোট সরকার এই ঐতিহাসিক শান্তি চুক্তির বিরোধিতা করে।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions