বিজয়া দশমী উপলক্ষে রাঙামাটিতে গুর্খা সম্প্রদায়ের টিকা লাগানো উৎসব

প্রকাশঃ ২৭ অক্টোবর, ২০২০ ০২:২৭:৩৫ | আপডেটঃ ২৭ জানুয়ারী, ২০২১ ১১:৩৫:৩৩
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। শারদীয় দূর্গাপূজা বিজয়া দশমী উপলক্ষে রাঙামাটিতে বসবাসরত গুর্খা সম্প্রদায়ের টিকা লাগানো (বড়রা ছোটদেরকে আর্শিবাদ দেওয়া) উৎসব অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৬ অক্টোবর) সকালে দশমীর অঞ্জলী প্রদান শেষে গুর্খা সম্প্রদায়ের বাড়িতে বাড়িতে এই উৎসব চলে।

আর এরই ধারাবাহিকতায় রাঙামাটির জেল রোডস্থ সুর নিকেতন সঙ্গীত শিক্ষালয় ভবনে সুর নিকেতন প্রতিষ্ঠাতা মনোজ বাহাদুর গুর্খা ও সহধর্মিনী লক্সমি মানজি গুর্খার আয়োজনে মোমবাতি প্রজননের মাধ্যমে রাঙামাটিতে বসবাসরত গুর্খা সম্প্রদায়কে টিকা লাগাউনে (বড়রা ছোটদেরকে আর্শিবাদ দেওয়া) উৎসব পালন করা হয়।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিশিষ্ট সংগীত শিল্পী দীলিপ বাহাদুর রায়, নারী নেত্রী শিলা রায়, খাদ্য অফিসার চাইথোয়াই প্রু মারমা, রাঙামাটি সোনালী ব্যাংকের কর্মকর্তা ও বিশিষ্ট সংগীত শিল্পী জয়শ্রী মানজি ইলা, সাবেক জীবন বীমা কর্পোরেশনের কর্মকর্তা রাজশ্রী মানজি, সাংবাদিক মিল্টন বাহাদুর, লিটন শীল, বিগ এইচ প্রোডাকসনের সত্বাধিকারী ও বিশিষ্ট সংগীত শিল্পী হিমাদ্রী গুর্খা মিতুলসহ সুর নিকেতন সঙ্গীত শিক্ষালয়ের ছাত্র-ছাত্রীরা।

এসময় সুর নিকেতন সঙ্গীত শিক্ষালয় ভবনে সুর নিকেতন প্রতিষ্ঠাতা মনোজ বাহাদুর বলেন, আদিকাল থেকে পার্বত্য চট্টগ্রামে বসবাসরত গুর্খা সম্প্রদায়ের মানুষ শারদীয় দূর্গা উৎসেব এই টিকা লাগাউনে উৎসব পালন করে আসছে। এই উৎসবের মাধ্যমে সম্প্রীতি-ভ্রাতৃত্ববোধ ও পারস্পরিক সৌহাদ্য উত্তর উত্তর বৃদ্ধি পাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

পরে গুর্খা সম্প্রদায়ের বাড়িতে বাড়িতে কপালে টিকা দিয়ে এবং অতিথি আপায়ন করিয়ে নিজস্ব আচার অনুষ্ঠান পালনের মধ্যদিয়ে টিকা লাগাউনে (বড়রা ছোটদেরকে আর্শিবাদ দেওয়া) উৎসব পালন করা হয়।

সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions