রাঙামাটিতে পিসিআর ল্যাবের উদ্বোধন, জেনারেল হাসপাতাল পেলো নতুন এ্যাম্বুলেন্স

প্রকাশঃ ০৬ অগাস্ট, ২০২০ ০২:২৭:০৭ | আপডেটঃ ২২ অক্টোবর, ২০২০ ০৭:২০:১৫
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটিতে পিসিআর ল্যাব উদ্বোধন করা হয়েছে।  এ ল্যাবের প্রতিদিন ১শজনের নমুনা পরীক্ষা করা সম্ভব হবে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১১ টায় এ ল্যাবের উদ্বোধন করেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলের চেয়ারম্যান ও সিনিয়র সচিব পবন চৌধুরী।

এ সময় রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা, জেলা প্রশাসক একেএম মামুনুর রশীদ, পুলিশ সুপার আলমগীর কবির, সিভিল সার্জন ডা. বিপাশ খীসা, রাঙামাটি মেডিকেল কলেজের প্রকল্প পরিচালক ডা. শহীদ তালুকদার উপস্থিত, রাঙামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী, রাঙামাটি সদর উপজেলার চেয়ারম্যান শহীদুজ্জামান রোমান, রাঙামাটি সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. বিনোদ শেখর চাকমা, রাঙামাটি জেনারেল হাসপাতালের আরএমও শওকত আকবর উপস্থিত ছিলেন।

এর আগে সকাল ১০ টায় রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ে জেলার করোনার সার্বিক অবস্থা নিয়ে জেলার গুরুত্বপুর্ণ কর্মকর্তাদের সাথে সভা করেন পবন চৌধুরী। সভা শেষে রাঙামাটি সিভিল সার্জন ডা. বিপাশ খীসার হাতে একটি ব্রান্ড নিউ এ্যাম্বুলেন্সের চাবি তুলে দেন পবন চৌধুরী। রাঙামটি জেলায় করোনা রোগী পরিবহনের জন্য এটি দেন সামুদা ফুডস প্রোডাক্টস লিমিটেড।

রাঙামাটি সিভিল সার্জন ডা. বিপাশ খীসা বলেন, রাঙামাটি পিসিআর ল্যাবে খাগড়াছড়ি ও বান্দরবান জেলায় নমুনা পরীক্ষা হবে কিনা এ নিয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। স্বাস্থ্য অধিদপ্তর থেকে নির্দেশনা পেলে এবং প্রয়োজনীয় কিট সরবরাহ করা হলে তাহলে দুই জেলার রোগীদের নমুনা পরীক্ষা করা হবে। তিনি বলেন, দুই শিফটে কাজ করা হলে এ ল্যাবে প্রতিদিন ২শ নমুনা পরীক্ষা করা যাবে এবং ২৪ ঘন্টার মধ্যে নমুনা পরীক্ষার প্রতিবেদন পাওয়া যাবে।




উল্লেখ্য তিন পার্বত্য রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান জেলায় পিসিআর ল্যাব না থাকায় এ জেলাগুলো নমুনা পরীক্ষা করতে হয় চট্টগ্রামে। এ রিপোর্ট পেতে দীর্ঘ সময় লাগায় ভোগান্তিতে পড়ত তিন পার্বত্য জেলার রোগীরা।

তবে নমুনা পরীক্ষা শুরু হতে আরো ৩/৪দিন সময় লাগবে বলে জানিয়েছেন সিভিল সার্জন।




সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions