রাঙামাটিতে কৃষক সহায়তাকারীদের প্রশিক্ষণ কোর্সের সমাপণী অনুষ্ঠিত

প্রকাশঃ ০১ জানুয়ারী, ২০২০ ০২:১১:৫১ | আপডেটঃ ২৩ অক্টোবর, ২০২০ ০৫:১১:২২
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের আয়োজনে ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের স্ট্রেনদেনিং ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইন সিএইচটি(এসআইডি-সিএইচটি)-ইউএনডিপি’র বাস্তবাায়নে এবং ড্যানিডা’র অর্থায়নে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্প (৩য় পর্যায়) এর আওতায় সমন্বিত খামার ব্যবস্থাপনা-কৃষক মাঠ স্কুল বিষয়ে কৃষক সহায়তাকারীদের ৩৬দিন মৌসুমব্যাপী প্রশিক্ষনের সমাপণী ও সনদপত্র বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) সকালে জেলা প্রাণীসম্পদ প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষনের সমাপণী অনুষ্ঠানে কৃষি বিভাগের দায়িত্বপ্রাপ্ত রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য জ্ঞানেন্দু বিকাশ চাকমা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে মৎস্য বিভাগের দায়িত্বপ্রাপ্ত জেলা পরিষদ সদস্য সাধন মনি চাকমা, বিশেষ অতিথি হিসেবে কৃষি সম্প্রসারন বিভাগের উপ-পরিচালক পবন কুমার চাকমা, জেলা মৎস্য কর্মকর্তা মোঃ ছরওয়ার জাহাঙ্গীর, জেলা প্রাণীসম্পদ দপ্তরের ভেটেরিনারি সার্জন ডা. দেবরাজ চাকমা, এসআইডি-সিএইচটি-ইউএনডিপি’র এফএফএস এক্সপার্ট একেএম আজাদ বক্তব্য দেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের জেলা কর্মকর্তা সুকিরন চাকমা।

অনুষ্ঠানে বক্তরা বলেন, কৃষিক্ষেত্রে বিভিন্ন খাতে যে সাফল্য অর্জিত হয়েছে তা বর্তমান সরকারের কৃষি ভাবনার এক বাস্তব প্রতিফলন। কারণ বর্তমান সরকার একটি কৃষি বান্ধব সরকার। বক্তরা বলেন, পূর্বে সনাতনী পদ্ধতিতে চাষাবাদ করে কৃষকরা তেমন সাফল্যের মুখ না দেখলেও বর্তমান সরকার কৃষিখাতকে গুরুত্ব দিয়ে ভূতুর্কিতে আধুনিক যন্ত্রপাতি, সার, কৃষি ঋণ বিতরণসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করায় দেশ আজ খাদ্যে স্বয়ং সম্পূর্ণ। আর এ সাফল্য অর্জন হয়েছে আদর্শ কৃষকদের কারনে।

বক্তরা প্রশিক্ষনার্থীদের উদ্দেশ্যে বলেন, এই প্রশিক্ষনে মৎস্য, প্রাণী ও কৃষির উন্নয়নে তোমাদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রশিক্ষণ হতে লব্দ জ্ঞানগুলো অর্জন করে নিজেরা দক্ষতা অর্জনের পাশাপাশি নিজ নিজ গ্রামে প্রয়োগ করতে হবে। তবেই এ প্রশিক্ষনের সফলতা বয়ে আসবে। কারণ অর্জিত জ্ঞান বাস্তবে প্রয়োগের কৌশলই হচ্ছে মাঠকর্ম প্রশিক্ষণ।

শেষে প্রশিক্ষণ কোর্সে জেলার ১০টি উপজেলার ৩১জন অংশগ্রহণকারী কৃষক সহায়তাকারীদের মাঝে সনদ ও কৃষি সরঞ্জমাদি বিতরণ করেন অতিথিবৃন্দ।

সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions