খাগড়াছড়ির য়ংড বৌদ্ধ বিহারে কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত

প্রকাশঃ ১৮ অক্টোবর, ২০১৯ ০৬:৩৪:৪১ | আপডেটঃ ১৫ সেপ্টেম্বর, ২০২০ ১২:৫৪:৩৯
সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। তিন মাসের বর্ষাবাস (উপোস) শেষে খাগড়াছড়ি শহরের ঐতিহ্যবাহী য়ংড বৌদ্ধ বিহারে দিনব্যাপী নানা আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে কঠিন চীবর দানোৎসব  অনুষ্ঠিত হয়েছে। এ সময় বিহার প্রাঙ্গনে কয়েক হাজার পুন্যার্থীর ভীড় জমে। সাধু সাধুতে ধ্বনিতে তারা বিশেষ প্রার্থনায় মিলিত হন।

দিনটি উপলক্ষে শতবর্ষী য়ংড বৌদ্ধ বিহারে বুদ্ধ পুজা, পঞ্চশীল গ্রহণ, সংঘদান, অষ্ট পরিস্কার দান, হাজার বাতি দান ও ধর্ম দেশনার আয়োজন করা হয়। বৌদ্ধ ধর্মের রীতি নীতি অনুযায়ী দায়ক -দায়িকারা ভান্তেদের চীবর দান করেন। ধর্মীয় দেশনায় জগতের সকল প্রাণীর সুখ সমৃদ্ধি কামনা করা হয়।

শুক্রবার ভোর থেকে বৌদ্ধ ধর্মাবলম্বী নারী পুরুষ প্রদীপ প্রজ্জ্বলন,ফুল-ফল দিয়ে প্রার্থনা করেন। এ সময় যে যার সাধ্যমত ভান্তেকে ছোয়াইং (খাবার) প্রদান করেন।

সন্ধ্যায় ভগবান বৌদ্ধের উদ্দেশ্যে আকাশে আকাশ প্রদীপ (ফানুস) উড়িয়ে  ও হাজার প্রদীপ জ্বালিয়ে জগতের সকল প্রাণীর মঙ্গল কামনা করা হবে।

অন্যদিকে খাগড়াছড়ির গুইমারা বিশ্ব শান্তি বৌদ্ধ বিহারেও কঠিন চীবরদানোৎসব পালন করা হয়েছে।
শুক্রবার সকাল থেকে প্রধান র্ধমদেশক ভদন্ত সুরিয়া মহাথের ,বিহার অধ্যক্ষ চাইন্দা সুরিয়া ,ভদন্ত ক্ষেমাসারা মহাথের,নন্দপাল মহাথের সহ বিভিন্ন বিহার থেকে আগত ভান্তেদের উপস্থিতিতে  কঠিন চীবরদানোৎসবে দায়ক দায়িকাগন উপস্থিত ছিলেন।

সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions