জাঁকজমক আয়োজনে বান্দরবানে বৌদ্ধ ধর্মালম্বীদের প্রবারণা পুর্ণিমা পালন শুরু

প্রকাশঃ ১২ অক্টোবর, ২০১৯ ০৯:৩৬:৩৩ | আপডেটঃ ১৯ সেপ্টেম্বর, ২০২০ ০১:৫১:০৯
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পার্বত্য জেলা বান্দরবানে শুরু হল বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব প্রবারণা পুর্নিমা। প্রবারণা পুর্নিমা উৎসব উদযাপন উপলক্ষে শনিবার সন্ধ্যায় বান্দরবানের রাজার মাঠে অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহি ফানুশ উড়ানো,রথ টানা ও সাংস্কৃতিক পরিবেশনা।

এসময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মোমবাতি জ্বালিয়ে রথ টেনে প্রবারণা পুর্ণিমা উৎসব উদযাপনের শুভ উদ্বোধন করেন  বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈহ্লা। পরে আগুন জ্বালিয়ে নানা রংয়ের ফানুশ  আকাশে উড়ানো হয়, এসময় ফানুশের আলোতে ঝলমল হয়ে ওঠে পাহাড়ের আকাশ।

পরে বান্দরবান ক্ষুদ্র নৃ গোষ্ঠির সাংস্কৃতিক ইনস্টিটিউটের আয়োজনে অনুষ্ঠিত হয় মনোরম সাংস্কৃতিক পরিবেশনা। সাংস্কৃতিক অনুষ্টানে শিল্পীদের মনোরম সাংস্কৃতিক পরিবেশনা দর্শকদের নজর কাড়ে। এসময় মারমা শিল্পিরা বাংলা হিন্দি ও মারমা ভাষায় সংগীত পরিবেশন করে।

অনুষ্ঠানে পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা,সদর উপজেলা চেয়ারম্যান একে এম জাহাঙ্গীর, পার্বত্য জেলা পরিষদের সদস্য সিং ইয়ং ¤্রাে,ক্ষুদ্র নৃ গোষ্টির সাংস্কৃতিক ইনস্টিটিউটের পরিচালক মংনুচিংসহ বিভিন্ন সরকারি বেসরকারি উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নানা ধর্মীয় আনুষ্ঠানিকতা শেষে সোমবার মধ্যরাতে সাংগু নদীতে রথ বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে বৌদ্ধ ধর্মালম্বীদের এই প্রবারণা পুর্ণিমা উৎসবের।


সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions