রাজস্থলীতে প্রতিবেশ, জলবায়ূ পরিবর্তন ও অভিযোজন বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশঃ ১৫ মে, ২০১৯ ০৪:২৬:৪৮ | আপডেটঃ ১৯ মে, ২০১৯ ১১:১৬:১১
সিএইচটি টুডে ডট কম, রাজস্থলী (রাঙামাটি)। কাপ্তাই পাল্পউড বাগান বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ রুহুল আমিন বলেছেন, জলবায়ূ বিরুপ প্রতিক্রিয়া মোকাবেলায় গাছ লাগানোর কোন বিকল্প নেই। উপজেলায় প্রতিটি রেঞ্জের আওতাধীন সরকারি ও মালিকানা পরিত্যাক্ত জায়গাগুলো ফলদ, বনজ, ঔষধি গাছ রোপনের আহ্বান জানান। তিনি আরো বলেন দেশে যে হারে জনসংখ্যা বেড়ে চলছে তার সাথে সাথে বৃক্ষ শূন্য হয়ে পড়ছে। তাতে করে একদিকে বিশ্বের তাপমাত্রা বৃদ্ধি হয়ে জলবায়ূ পরিবর্তন হচ্ছে, অন্যদিকে পশুপাখি থেকে শুরু করে বিভিন্ন শ্রেণীর প্রজাতির প্রাণী বিলুপ্তির পথে তাই পরিবেশের ক্ষতি বেড়ে চলছে।

আজ বুধবার বুধবার সকাল ১০ঘটিকার সময় বাঙ্গালহালিয়া ইউনিয়ন পরিষদের সভা কক্ষে কাপ্তাই পাল্পউড বাগান বিভাগের উদ্যোগে আয়োজিত প্রতিবেশ উন্নয়ন ও  পাল্পউড  উৎপাদনের লক্ষ্যে কাপ্তাই পাল্পউড বাগান বিভাগের অধিক্ষেত্রে দেশীয় প্রজাতির স্বল্পমেয়াদী বাগান সৃজন প্রকল্প প্রতিবেশ, জলবায়ু পরিবর্তন ও অভিযোজন বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাইখালী রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মোঃ হারুন-অর-রশিদ বেপারী, বিশেষ অতিথি ছিলেন বাঙ্গালহালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ঞোমং মারমা, ৩২০নং কাকড়াছড়ি মৌজার হেডম্যান প্রতিনিধি মংচিং চৌধুরী, ইউপি সদস্য নজরুল ইসলাম, রাজস্থলী সদরের রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা আব্দুল কাইয়ুম নিজামী, নাহ্না রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা আব্দুল আজিজ, বাঙ্গালহালিয়া ফরেস্ট স্টেশন কর্মকর্তা মোঃ রেজাউল করিম প্রমুখ।

সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions