দীঘিনালায় চাকমা ভাষার স্কুল উদ্বোধন

প্রকাশঃ ০২ মে, ২০১৯ ০৩:৪২:৫৭ | আপডেটঃ ২২ অক্টোবর, ২০১৯ ১২:৫২:২১
সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। খাগড়াছড়ির দিঘীনালা উপজেলার বাবুছড়া ইউনিয়নে দূর্গম জনপদ শুকনাছড়ি  গ্রামে চাকমা ভাষা শিক্ষা স্কুল  উদ্ধোধন করা হয়েছে। মঙ্গলবার সকালে শুকনাছড়ি গ্রামে এই স্কুল উদ্ভোধন করা হয়।

কানাডা প্রবাসী প্রজ্ঞা তাপস চাকমার  অর্থায়নে বৌদ্ধ যুব ঐক্য পরিষদের ব্যবস্থাপনায় এই স্কুলটি প্রতিষ্ঠা হয়। প্রজ্ঞা তাপস চাকমার  স্ত্রী  রূপা  চাকমা এই বিদ্যালয়ের কার্যক্রম উদ্ভেধন করেন। এই সময় আরো বক্তব্য রাখেন চাকমা ভাষা লেখক ইনজেপ চাকমা,কেবি দেবাশীষ,বৌদ্ধ যুব ঐক্য পরিষদে সভাপতি অরেন্স চাকমা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শুকনাছড়ি গ্রামের গ্রাম প্রধান পূর্ন সাধন চাকমা।
এই বিদ্যালয়ের ছোট বাচ্ছাদের পাশাপাশি বড়রা চাকমা বর্নমালা গুলো শিখতে পারবে।

রূপা চাকমা জানান তাদের স্বামী স্ত্রী উদ্যোগে বৌদ্ধ যুব ঐক্য পরিষদের সহযোগিতায় এই চাকমা ভাষা শেখার স্কুল স্থাপিত হলো। তাদের ইচ্ছা তারা আরো চাকমা ভাষা শেখার একটি মাধ্যমিক বিদ্যালয় ও একটি কলেজ প্রতিষ্ঠা করার। দুর্গম এলাকায় যেখানে পর্যাপ্ত সরকারী সুযোগ-সুবিধা নেই সেই এলাকা তারা এই স্কুলটি প্রতিষ্ঠা করেন। তিনি আরো জানান শুকনাছড়ি গ্রামে একটি হোস্টেল ও একটি দাতব্য চিকিৎসালয় স্থাপন করার ইচ্ছা পোষন করেন কানাডা প্রবাসী প্রজ্ঞা তাপস চাকমার  স্ত্রী  রূপা  চাকমা। এ সময় শুকনাছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের টিফিন বক্স,খাতা কলমসহ বিভিন্ন শিক্ষা সামগ্রী বিতরন করে বৌদ্ধ যুক ঐক্য পরিষদের সদস্যরা।

অনুষ্ঠানে বৌদ্ধ যুব ঐক্য পরিষদের সদস্যরাসহ শুকনাছড়ি গ্রামবাসীরা উপস্থিত ছিলেন।

সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions