বাগান চাষীদের কৃষি উপকরণ দিয়ে সহায়তা প্রদান

প্রকাশঃ ১১ ফেব্রুয়ারী, ২০১৯ ০৪:১৩:৫৩ | আপডেটঃ ২২ ফেব্রুয়ারী, ২০১৯ ০৬:৩১:০৩
সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। খাগড়াছড়ি কৃষি বিভাগ সদর উপজেলা কার্যালয় থেকে দুইটি প্রকল্পের অধীনে মোট ৩০ জন কৃষককে চারা, সার, বালাই নাশক, কৃষি উপকরণ বিনামূল্যে সরবরাহ করছে। রবিবার (১০ ফেব্রুয়ারি) খাগড়াছড়ি সদর উপজেলা কৃষি অফিসারের কার্যালয়ে এ উপকরণ বিতরণ শুরু হয়।

‘পার্বত্য চট্টগ্রামে বিদ্যমান ফলদ বাগান সমূহ পরিচর্যার মাধ্যমে উৎপাদনশীলতা বৃদ্ধি করে আর্থসামাজিক সমৃদ্ধ আনয়ন কর্মসূচি’র  আওতায় ২০ চাষীকে এবং ‘পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে মিশ্র ফল বাগান স্থাপনের মাধ্যমে কৃষকের পুষ্টি চাহিদা পূরণ ও আর্থসামাজিক উন্নয়ন কর্মসূচি’র আওতায় ১০ জন কৃষককে এই সহায়তা প্রদান করা হচ্ছে।
যে সব কৃষি উপকরণ সহায়তা প্রদান করা হচ্ছে, তন্মধ্যে বিভিন্ন ফলের চারা, সার, বালাই নাশক, ফরোমন ফাঁদ, ফুটপাম্প ও কৃষি যন্ত্রপাতি।
কৃষি উপকরণ বিতরণের সময় উপস্থিত ছিলেন সহকারি কৃষি সম্প্রসারণ কর্মকর্তা নাছির আহাম্মদ চৌধুরী, উপ সহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মানিক মিয়া, উপ সহকারি কৃষি কর্মকর্তা নীতি ভূষণ চাকমা, মংনো মারমা।
কৃষি উপকরণ গ্রহণ করেন খাগড়াছড়ি সদর ইউনিয়নে গামারিঢালা ব্লকের বাগান চাষী জীবন দেওয়ান। তিনি বলেন, কৃষি বিভাগের এই সহায়তা তার বাগানের জন্য খুবই উপকারে আসবে। এখন গাছে ফুল আসা শুরু করেছে। গাছ পরিচর্যা ও সঠিক পরিমাণে সার প্রয়োগ করতে পারলে ভালো ফলন আসার সম্ভাবনা রয়েছে।
সহকারি কৃষি সম্প্রসারণ কর্মকর্তা নাছির আহাম্মদ চৌধুরী জানান, মাঠ পর্যায়ের কর্মকর্তাদের রিপোর্টের ভিত্তিতে বাগান চাষী ও নতুন বাগান করার আগ্রহীদের এই সহায়তা প্রদান করা হচ্ছে।

সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions