রাঙামাটিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

প্রকাশঃ ১১ জানুয়ারী, ২০১৯ ০১:০২:৩৮ | আপডেটঃ ২০ মার্চ, ২০১৯ ০৫:৪৫:১২
শাহ আলম, সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটিতে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (১০ জানুয়ারি) বিকাল ৪টায় রাঙামাটি জেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে দলীয় কার্যালয়ে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়।

একই সাথে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯নং আসনে বিপুল ভোটে বিজয়ী হওয়া জেলা আওয়ামীলীগের সভাপতি দীপংকর তালুকদার (এমপি) কে রাঙামাটি জেলা আওয়ামীলীগ ও অঙ্গসহযোগী সংগঠনগুলোর পক্ষথেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

পরে দিবসটি উপলক্ষে দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি হাজী কামাল উদ্দিন, সহ-সভাপতি নিখিল কুমার চাকমা, সাধারণ সম্পাদক হাজী মুছা মাতাব্বর, যুগ্ন-সম্পাদক রফিক তালুকদার, যুগ্ন-সম্পাদক জসিম উদ্দিন বাবুল, সাংগঠনিক সম্পাদক জমির উদ্দিন, প্রচার সম্পাদক মমতাজ উদ্দিন, তথ্য ও গবেষণা সম্পাদক রফিকুল মাওলা, জেলা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক শামসুল আলম, জেলা ছাত্রলীগের সভাপতি আবদুল জব্বার সুজন সাধারন সাধারণ প্রকাশ চাকমা, কলেজ ছাত্রলীগের সভাপতি সুলতান মাহম্মুদ বাপ্পা, প্রমুখ বক্তব্য রাখেন।

সভায় দীপংকর তালুকদার বলেন, সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর চূড়ান্ত বিজয় অর্জন হলেও প্রকৃতপক্ষে জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়েই বিজয় পূর্ণতা লাভ করে। স্বদেশ প্রত্যাবর্তনের পর জাতির পিতা যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে সর্বশক্তি নিয়োগ করেন। ভারতীয় মিত্রবাহিনীর সদস্যদের দ্রুত দেশে পাঠানোর ব্যবস্থা করেন। তার আহ্বানে সাড়া দিয়ে জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা এবং বন্ধু দেশগুলো দ্রুত বাংলাদেশকে স্বীকৃতি দেয়। বঙ্গবন্ধুর ঐন্দ্রজালিক নেতৃত্বে অতি অল্পদিনের মধ্যেই বিশ্বদরবারে বাংলাদেশের দৃঢ় অবস্থান তৈরি হয়।

তিনি আরো বলেন, এ বছর বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসটি আরও বেশি তাৎপর্যপূর্ণ। দেশের জনগণ জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নের জন্য একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে টানা চতুর্থবারের জন্য সরকার পরিচালনার দায়িত্ব অর্পণ করেছে। নির্বাচনের এ রায় বঙ্গবন্ধু ও তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রীর প্রতি তাদের গভীর আস্থা ও অকৃত্রিম ভালোবাসারই প্রতিফলন।

দীপংকর তালুকদার আরো বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জনগণ আওয়ামী লীগকে বিপুলভাবে বিজয়ী করেছে। আমাদের ওপর দেশের মানুষ যে দৃঢ় আস্থা রেখেছে, সরকার তার পরিপূর্ণ মূল্যায়ন করব। আওয়ামীলীগ সরকার ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের আগেই উন্নত দেশে পরিণত করা সম্ভব হবে বলেও তিনি জানান।

প্রসঙ্গত: ১৯৭২ সালের আজকের এই দিনে জাতির অবিসংবাদিত নেতা ও মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের বন্দীদশা থেকে মুক্তি পান। এরপর থেকে প্রতিবছর ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস হিসেবে পালিত হয়ে আসছে। জাতির জনক বঙ্গবন্ধু ৭২ সালের ১০ জানুয়ারি দুপুর ১টা ৪১ মিনিটে সদ্য স্বাধীন হওয়া বাংলাদেশের মাটিতে প্রত্যাবর্তন করেন।


সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions