মঙ্গলবার | ১৬ অক্টোবর, ২০১৮

আদিবাসী দিবস পালনের নিন্দা ও প্রতিবাদ বাঙালী ছাত্র পরিষদের

প্রকাশঃ ০৯ অগাস্ট, ২০১৮ ০৬:৫৭:৩২ | আপডেটঃ ১৬ অক্টোবর, ২০১৮ ১০:৪৪:৪৯  |  ৩০৬
সিএইচটি টুডে ডট কম ডেস্ক। বাংলাদেশের সংবিধান পরিপন্থী ও সরকারের জারিকৃত প্রজ্ঞাপন অবজ্ঞা করে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কর্তৃক রাষ্ট্রবিরোধী গভীর ষড়যন্ত্রের লক্ষ্যে তথাকথিত আদিবাসী দিবস পালনের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন পার্বত্য বাঙালী ছাত্র পরিষদের রাঙামাটি জেলা সভাপতি মোঃ জাহাঙ্গীর আলম।

রাঙামাটি পার্বত্য জেলা শাখার পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের  প্রচার সম্পাদক আব্দুল্লাহ্ আল মোমিনের এক স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এই নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, বাঙালীরাই বাংলাদেশের আদিবাসী। বাংলাদেশের মহান সংবিধানের অনুচ্ছেদ ৬(২) এ স্পষ্ট ভাবে বলা হয়েছে যে, বাংলাদেশের জনগণ জাতি হিসাবে বাঙালী এবং নাগরিকগণ বাংলাদেশী বলিয়া পরিচিত হইবে এবং অনুচ্ছেদ ২৩(ক): রাষ্ট্র বিভিন্ন উপজাতি, ক্ষুদ্র জাতিসত্তা, নৃ-গোষ্ঠী ও সম্প্রদায়ের অনন্য বৈশিষ্ট্যপূর্ণ আঞ্চলিক সংস্কৃতি এবং ঐতিহ্য সংরক্ষণ,উন্নয়ন ও বিকাশের ব্যবস্থা গ্রহণ করিবেন।

অন্যদিকে সরকার স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন বাংলাদেশের উপজাতিরা কখনো আাদিবাসী হতে পারে না। উপজাতীয়রা আদিবাসী ইস্যুটি আমাদের স্বাধীনতা ও সার্বভৌমত্বের উপর আঘাতকারী এবং দেশ ভাগের গভীর ষড়যন্ত্র।

বাংলাদেশের নাগরিকত্ব গ্রহণ করে সকল প্রকার সুযোগ-সুবিধা ভোগ করার পরেও দেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সরকারের নির্দেশনা না মেনে উদ্দেশ্য প্রণোদিত ভাবে তথাকথিত আদিবাসী দিবসের নামে রাষ্ট্রবিরোধী কর্মকান্ডে লিপ্ত রয়েছে। এটা একটা স্বাধীন রাষ্ট্রের জন্য মোটেও মঙ্গলজনক নয়। বিদেশী কয়েকটি রাষ্ট্র ও এনজিও সংস্থার মাধ্যমে প্ররোচিত হয়ে এখানকার একশ্রেণীর মানুষ দেশ বিরোধী ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে।

তাই পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ এর পক্ষ থেকে এসব দেশ বিরোধী ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহনের দাবি জানানো হয়। অন্যথায় পার্বত্য চট্টগ্রামের বাঙ্গালীরা দেশ রক্ষার্থে এসব দেশদ্রোহীদের বিরুদ্ধে কঠিন আন্দোলন গড়ে তুলবে বলে হুশিয়ারী দেওয়া হয়।


রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions