মঙ্গলবার | ২১ অগাস্ট, ২০১৮
রাঙামাটিতে আদিবাসী ফোরামের আলোচনা সভায়

ভ্রাত্বঘাতি সংঘাত বন্ধের আহবান উষাতন তালুকদার এমপি’র (ভিডিওসহ)

প্রকাশঃ ০৯ অগাস্ট, ২০১৮ ০৬:৪৬:৪৬ | আপডেটঃ ২১ অগাস্ট, ২০১৮ ০২:০২:২৯  |  ৩০৪০
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটি আসনের সংসদ সদস্য উষাতন তালুকদার এমপি বলেছেন, বাংলাদেশ একটি স্বাধীন ও গণতান্ত্রিক দেশ, এই বাংলাদেশের অবিচ্ছেদ অংশ হলো পার্বত্য চট্টগ্রাম। এখানে পাহাড়ীদের কথা বলা নিষেধ আছে, এখানে সব ক্ষেত্রে বাধা প্রদান করা হয় পাহাড়ী নাগরিকদের। পার্বত্য চট্টগ্রামে যেন এক শ্বাসরুদ্ধকর অবস্থা, কোন মত প্রকাশ করা যায় না।  শ্বাসরুদ্ধকর পরিবেশে আমাদের পার্বত্য চট্টগ্রামের পাহাড়ীদের বসবাস করতে হয়। পার্বত্য অঞ্চলে সাম্প্রদায়িকতার বিষ ছড়ানো হয়েছে। যার কারণে পার্বত্য চট্টগ্রামে আজ বিভক্তি অবস্থা। কেন যেন সরকারের দায় ছাড়া ভাব নিয়ে থাকে। 

পাহড়ে ভ্রাতৃভ্রাতী সংঘাতে বন্ধে আঞ্চলিক দলগুলোর প্রতি আহবান জানিয়ে উষাতন তালুকদার বলেন, পাহাড়ের মানুষ, আদিবাসী মানুষ আজকে বিলুপ্তির পথে। আজকে তাদের সাজে না, পাহড়ে জঙ্গলে নিজেরা নিজেরা হানাহানি করা। আজকে ১ জন মারা যাচ্ছে, কাল ১০জন মারা যাচ্ছে। হানাহানি, মারামারি করে কোন কিছুর সমাধান সম্ভব নয়।

তাই আজকে আপনারা আসুন। জনগণের কাছে আজকে আহবান রাখবো। সবাই চাপ সৃষ্টি করুন। সবাই ঐক্যবদ্ধ হয়ে, নিজেদের অধিকারের জন্য লড়াই সংগ্রাম করুন। এই পার্বত্য অঞ্চল আমাদের দেশের জন্য অনেক সম্ভাবনাময় অঞ্চল। আসুন সবাই এই পাহাড়কে, পার্বত্য অঞ্চলকে নিরাপদ করি। পার্বত্য অঞ্চলে হানিহানি বন্ধ করে সাবই মিলে-মিশে থাকার আহ্বান জানান তিনি।   

রাঙামাটিতে আজ সকালে  ক্ষুদ্র নৃ গোষ্ঠী সমূহের “আর্ন্তজাতিক আদিবাসী” দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উষাতন তালুকদার এমপি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, আজকে আমাদের পাহাড়ীদের প্রতিরোধের সংগ্রাম, দেশান্তরের সংগ্রাম। আজকে পাহাড়ের আদিবাসী মানুষ, সমতলের আদিবাসী মানুষ একটুও সুখে নেই। মানুষ আজ উদ্বিগ্ন, উৎকন্ঠিত। আসলে বাংলাদেশ নামক রাষ্ট্রে আদিবাসীরা টিকে থাকতে পারবে কি পারবে না, আমরা জানি না। আজকে আদিবাসী তারা তাদের নিজেদের জাতি সত্তার মানুষ হিসেবে, নাগরিক হিসেবে বেঁচে থাকতে পারবে কি পারবে না এইরকম দ্বিধা দ্বন্দ্বের মধ্যে রয়েছে।  


রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions