সোমবার | ১৭ ডিসেম্বর, ২০১৮
রাঙামাটিতে

আন্তর্জাতিক আদিবাসী দিবসে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশঃ ০৯ অগাস্ট, ২০১৮ ০৩:০০:২৬ | আপডেটঃ ১৬ ডিসেম্বর, ২০১৮ ১০:২৫:৩২  |  ৪৪৯
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। “ আদিবাসী জাতিসমুহের দেশান্তর :প্রতিরোধের সংগ্রাম ” এই শ্লোগানকে সামনে রেখে নানা আয়োজনের মধ্যে দিয়ে রাঙামাটিতে  পালিত হয়েছে আন্তর্জাতিক আদিবাসী দিবস ।

সকালে দিবসটি উপলক্ষে সকালে বিভিন্ন পাহাড়ী জনগোষ্ঠী রাঙামাটি পৌরসভায় প্রাঙ্গনে জমায়েত হয়। পরে সেখানে উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভার পুর্বে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।
 পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের আদিবাসী ফোরামের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য উষাতন তালুকদার এমপি। আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন মানবধিকারকর্মী নিরুপা দেওয়ান, পার্বত্য চট্টগ্রাম আদিবাসী লেখক ফোরামের সভাপতি শিশির চাকমা, নিএইচটি হেডম্যান নেটওয়ার্ককের সহ সাধারন সম্পাদক,থোয়াই অং মারমাসহ পাহাড়ী সংগঠনের বিভিন্ন নেতৃবৃন্দ।  আলোচনা সভা শেষে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীতে ব্যানার ও প্ল্যাকার্ড হাতে নিয়ে বিভিন্ন জনগোষ্ঠীর মানুষজন অংশ নেন। র‌্যালীটি পৌরসভা থেকে বের হয়ে শিল্পকলা একাডেমীতে গিয়ে শেষ হয়। 
 
আলোচনা সভায় সংসদ সদস্য উষাতন তালুকদার এমপি বলেছেন, পাহাড়ে শ্বাসরুদ্ধকর অবস্থা বিরাজ করছে, এখানে কথা বলার চলার ফেলার স্বাধীনতা নেই, আদিবাসী হিসেবে ক্ষুদ্র পেলে তারা নিজেদের অধিকার ফিরে পাবে।

পাহাড়ে সংঘাত বন্ধে আঞ্চলিক দলগুলোর প্রতি আহবান জানিয়ে উষাতন তালুকদার এমপি বলেছেন, পাহাড়ের মানুষের অস্বিত্ব আজকে বিলুপ্তির পথে, তাই হানাহানি বন্ধ করে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।


আলোচনা সভায় বক্তারা সরকারকে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ধারাসমুহ দ্রুত বাস্তবায়নের পাশাপাশি  আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি প্রদান এবং আদিবাসী অধিকার বিষয়ক জাতিসংঘ ঘোষনার বাস্তবায়নের দাবি  জানান।

 
রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions