শুক্রবার | ১৪ ডিসেম্বর, ২০১৮

খাগড়াছড়িতে নানা আয়োজনে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন

প্রকাশঃ ০৯ অগাস্ট, ২০১৮ ০২:৪৩:১১ | আপডেটঃ ১৪ ডিসেম্বর, ২০১৮ ০২:৩৬:০৬  |  ৮১৫
সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। “আদিবাসী জাতিসমূহের দেশান্তর: প্রতিরোধের সংগ্রাম” শ্লোগানে খাগড়াছড়িতে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন করছে বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন। বৃহস্পতিবার বেলা ১০টায় খাগড়াছড়ি সদরের রাজ্যমনি পাড়া এলাকা থেকে বাংলাদেশ আদিবাসী ফোরাম, বাংলাদেশ ত্রিপুরা স্টুডেন্টস ফোরাম ও বাংলাদেশ মারমা স্টুডেন্টস কাউন্সিলের উদ্যোগে শোভাযাত্রা বের করা হয়। শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শোভাযাত্রাটি একই স্থানে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় নেতৃত্ব দেন বাংলাদেশ আদিবাসী ফোরাম খাগড়াছড়ি শাখার সভাপতি চাইথোয়াই মার্মা।

বেলা ১১টায় জেলা সদরের খাগড়াপুর কমিউনিটি সেন্টারে আদিবাসী দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে জনসংহতি সমিতি এমএন লারমা গ্রুপ। সংগঠনের কেন্দ্রীয় রাজনৈতিক বিষয়ক সম্পাদক বিভূরঞ্জন চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় কেন্দ্রীয় ও জেলা ইউনিটের নেতৃবৃন্দ বক্তৃতা করেন।

বক্তারা, জাতিসংঘের সদস্য রাষ্ট্রের হিসেবে বাংলাদেশে বসবাসরত আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দিতে রাষ্ট্রের দায়বদ্ধতা রয়েছে। অবিলম্বে বাংলাদেশে বসবাসরত আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি, পাহাড় ও সমতলের আদিবাসীদের ভূমি ও প্রথাগত অধিকার নিশ্চিত এবং পার্বত্য চট্টগ্রাম চুক্তির দ্রুত বাস্তবায়নে সরকারের হস্তক্ষেপ কামনা করেন।

বাঙালী সংগঠনের বিক্ষোভ: রাষ্ট্র ও সংবিধানের সাথে সাংঘর্ষিক আদিবাসী স্বীকৃতি ও অপপ্রচার বন্ধের দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ করেছে পার্বত্য অধিকার ফোরাম নামে একটি সংগঠন। বৃহস্পতিবার সকালে খাগড়াছড়ি শহরের শাপলা চত্বরে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ থেকে রাষ্ট্র বিরোধী আদিবাসী স্বীকৃতি ও অপপ্রচার বন্ধের দাবি জানিয়ে, ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্টদের হস্তক্ষেপ কামনা করেন বক্তারা।

পার্বত্য অধিকার ফোরামের কেন্দ্রীয় সভাপতি মাঈন উদ্দিন প্রতিবাদ সমাবেশের সভাপতিত্ব করে।

এর আগে, চেঙ্গী স্কোয়ার মোড় থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শাপলা চত্বরে গিয়ে শেষ হয়।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions