শুক্রবার | ২৯ মার্চ, ২০২৪

বান্দরবানে মানবাধিকার নেত্রীর বিরুদ্ধে শিশু গৃহকর্মী নির্যাতনের অভিযোগে মামলা

প্রকাশঃ ২২ জুলাই, ২০২১ ০৭:২০:১৬ | আপডেটঃ ২৯ মার্চ, ২০২৪ ০৬:০১:১৮  |  ৭৬৫
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবান সদরের এক মানবাধিকার নেত্রীর বিরুদ্ধে এক শিশু গৃহকর্মীকে নির্যাতনের অভিযোগ উঠেছে। নির্যাতন সহ্য করতে না পেরে ২০জুলাই (মঙ্গলবার) সকালে অভিযুক্ত মানবাধিকারকর্মী সারাহ সুদীপা ইউনুসের বাসা থেকে পালিয়ে যায় ভুক্তভোগী শিশুটি। নয় বছর বয়সী ওই শিশুটির বাড়ি বান্দরবানের লামা উপজেলায় লামার মুখ এর বরিশাল পাড়ায় ।

২১ জুলাই সামাজিক যোগাযোগ মাধ্যমে শিশুটির একটি ভিডিও ভাইরাল হয়, সেখানে দেখা যায় একজন ব্যক্তি তাকে প্রশ্ন করছে এবং সে তার উপর নির্যাতনের বিভিন্ন বর্ণনা দেয় এবং তাকে নির্যাতনের জন্য  তার গৃহকর্তী মানবাধিকারকর্মী সারাহ সুদীপা ইউনুসের নাম বলতে থাকে। ২মিনিট ৮সেকেন্ডের এই ভিডিওটিতে সে নির্যাতন সইতে না পেরে বাসা থেকে পালিয়ে আসার বর্ণনা দেয় এবং তাকে জ্বলন্ত মশার কয়েল দিয়ে শরীরের বিভিন্ন অংশে ছ্যাঁকা দিয়ে পুড়ে দেয়ার নির্মম কাহিনী বর্ণনা করে।

জানা যায়, শিশুটির মা মারা যাওয়ার পর তার বাবা আর একটি বিয়ে করলে সে পুরোপুরি এতিম হয়ে যায় এবং পরে তার এক প্রতিবেশি তাকে বান্দরবান সদরের এক মানবাধিকার কর্মী সারাহ সুদীপা ইউনুসের বাসায় গৃহকর্মী হিসেবে কাজ করার জন্য দিয়ে দেয়। ৮ মাস ধরে সে বাসায় কাজ করলেও পরে সে গৃহকৃতীর নির্যাতন সইতে না পেরে পালিয়ে যায়।

বান্দরবানের ৮নং ওয়ার্ডের কাউন্সিলর কামরুল হাসান বাচ্চু জানান,শিশুটি পালিয়ে আমার এলাকায় চলে আসলে আমার এলাকার এক ব্যক্তি বিষয়টি আমাকে অবহিত করে। পরে আমি শিশু গৃহকর্মীটিকে ও অভিযুক্ত সারাহ সুদীপা ইউনুসের স্বামী মো.ফয়সালকে নিয়ে বৈঠক করি এবং বৈঠকে শিশু গৃহকর্মীটি নির্যাতনের বর্ণনা দেয়,পরে সে আর সারাহ সুদীপা ইউনুসের বাসায় যেতে না চাইলে আমি শিশুটিকে রওশন আরা নামে এক প্রতিবেশির কাছে হস্তান্তর করি।

এদিকে ২২জুলাই রওশন আরা নামে ওই প্রতিবেশি বান্দরবান সদর থানায় ভিকটিমের পক্ষ হয়ে একটি মামলা দায়ের করলে পুলিশ শিশুটি উদ্ধার করে বান্দরবান সদর হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষা ও চিকিৎসার জন্য প্রেরণ করে।

বান্দরবান সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) ওসি মো.সোহাগ রানা বলেন,এক শিশু গৃহকর্মীকে নির্যাতনের অভিযোগে বান্দরবান সদর থানায় সারাহ সুদীপা ইউনুস (৪০) ও  তার স্বামী ফয়সাল আহম্মেদ (৪৫) এর নামে শিশু আইন ,২০১৩ এর ৭০/৮০(১) এর ধারায় একটি মামলা দায়ের হয়েছে। ওসি আরো জানান ,এই বিষয়ে তদন্ত করে পরর্বতী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


এদিকে শিশু নির্যাতনের বিষয়ে জানতে চাইলে সারাহ সুদীপা ইউনুস ও  তার স্বামী ফয়সাল আহম্মেদ নির্যাতনের কথা অস্বীকার করে।


বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions