শনিবার | ২০ এপ্রিল, ২০২৪

জুরাছড়িতে বিরল প্রজাতির সাম্বার হরিণ উদ্ধার

প্রকাশঃ ১০ মে, ২০২১ ০১:৩৭:৫৪ | আপডেটঃ ১৮ এপ্রিল, ২০২৪ ০৩:১৫:৫৩  |  ৮৩৮
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটির জুরাছড়ি উপজেলার দূর্গম পাহাড়ী অঞ্চল বারুদখোলা গ্রাম থেকে ২/৩ মাস বয়সী একটি বিরল প্রজাতির সাম্বার হরিণের বাচ্চা উদ্ধার করেছে পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগ।

সোমবার সকাল ১১টার দিকে জুরাছড়ির বারুদখোলা গ্রামে হরিণের বাচ্চা আটকের বিষয়টি খবর পেয়ে পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বনকর্মকর্তা মোঃ রফিকুজ্জামান শাহ এর নির্দেশে রাঙামাটি সুবলং রেঞ্জ থেকে বনবিভাগের একটি টিম আহত হরিণের বাচ্চাটি উদ্ধার করে বিকালে   রাঙামাটির পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগে নিয়ে আসে।

এসময় পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বনকর্মকর্তা মোঃ রফিকুজ্জামান শাহ জানান, জুরাছড়ি উপজেলার দূর্গম এলাকা থেকে আমরা বিরল প্রজাতির একটি সাম্বার হরিণের বাচ্চা উদ্ধার করেছি। এটাকে প্রাথমিকভাবে চট্টগ্রামে চিকিৎসা সেবা প্রদান শেষে কক্সবাজারে চকরিয়ার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে হস্তান্তর করা হবে।

তিনি আরো জানান, পার্বত্য চট্টগ্রামে এখনো বিরল প্রজাতির বেশ কিছু প্রাণী রয়েছে তাদের সংরক্ষণের বিষয়ে সরকারের কাছে বনবিভাগের পক্ষ থেকে বেশ কিছু প্রকল্প পাঠানো হয়েছে। এসব প্রকল্প অনুমোদন হওয়ার পর তা বাস্তবায়নে বনবিভাগ উদ্যোগ নেবে। এসব প্রকল্প বাস্তবায়ন করা গেলে পাহাড়ে জীববৈচিত্র ও পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এসময় রাঙামাটি বন সংরক্ষক সুবেদার ইসলাম, পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগে এসিএফ গঙ্গা প্রসাদ চাকমা, রাঙামাটির সুবলং রেঞ্জ কর্মকর্তা মোঃ তৌহিদুর রহমানসহ বনবিভাগের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions