শুক্রবার | ১৯ এপ্রিল, ২০২৪

আমরা অপেক্ষায় আছি কিন্তু পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন হচ্ছে না : সন্তু লারমা ( ভিডিওসহ)

প্রকাশঃ ০৮ মার্চ, ২০২১ ০১:৩০:৫২ | আপডেটঃ ১৬ এপ্রিল, ২০২৪ ০৯:০৬:৫২  |  ১৩২৬
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধি প্রিয় ওরফে সন্তু লারমা বলেছেন, পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন না হওয়ায় নারীরা অধিকার বঞ্চিত হচ্ছে। ১৯৯৭ সনে পার্বত্য চুক্তি স্বাক্ষরের পর চুক্তি বাস্তবায়ন হচ্ছে হবে কিভাবে হবে আমরা ভাবছি আর ভাবছি, আমরা অপেক্ষায় আছি কিন্তু শান্তি চুক্তি বাস্তবায়িত হচ্ছে না। কবে কখন কিভাবে চুক্তি বাস্তবায়ন হবে কেউ বলতে পারছে না। বরং পাহাড়ী জুম্ম নারী পুরুষ সকলে অধিকার থেকে বঞ্চিত ও অবহেলিত।  আজকে যেদিকে তাকাই হাহাকার আর হতাশা।

হিল উইমেন্স ফেডারেশনের ৩৩তম প্রতিষ্ঠাবার্ষির্কী ও আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সন্তু লারমা একথা বলেন।

“করোনাকালে সমভবিষ্যৎ প্রতিষ্ঠায় নারী নেতৃত্ব নিশ্চিত করি, পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নে আন্দোলন জোরদার করি” এই শ্লোগানে জেএসএস মহিলা বিষয়ক সম্পাদ কল্পনা চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে টিআইবি’র ট্রাস্টি এডভোকেট সুষ্মিতা চাকমা, অবসরপ্রাপ্ত উপ-সচিব প্রকৃতি রঞ্জন চাকমা, এম এন লারমা মেমোরিয়াল ফাউন্ডেশন এর সভাপতি বিজয় কেতন চাকমা, পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির রাঙামাটি জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক নান্টু ত্রিপুরা, হিল উইমেন্স ফেডারেশনের সাবেক সাধারণ সম্পাদক আশিকা চাকমা, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের সাংগঠনিক সম্পাদক নিপন ত্রিপুরা, হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি রিনা চাকমা বক্তব্য রাখেন।

সভায় সন্তু লারমা আরো বলেন, পার্বত্য এলাকার নারী সমাজ একদিকে পুরুষের দিকে নিপীড়িত নির্যাতিত অন্যদিকে শাসকগোষ্ঠী দ্বারা নির্যাতিত। পার্বত্য এলাকায় উন্নয়নের নামে জুম্ম জনগনকে বাস্তহারা ও ভিটেমাটি হারা করার চক্রান্ত করছে শাসকগোষ্ঠী। আজকে ভিনদেশীরা, পরদেশীরা পাহাড়ীদের জায়গা জমি দখল করে বসতি গড়ে তুলেছে।




সন্তু লারমা আরো বলেন, পাকিস্তান আমলেও  জুম্ম জনগণের একধরণের মুক্তির আকাংখা ছিলো লড়াই সংগ্রাম ছিলো , বাংলাদেশের জন্মলগ্ন থেকেও জুম্ম জনগণ লড়াই সংগ্রাম করে আসছে। ৯৭ সালে আমরা চুক্তি করলাম, কত আশা ভরসা কত কল্পনা ছিলো কিন্তু আজকে ২৩ বছর হয়ে গেলো চুক্তি বাস্তবায়ন হয়নি। বাংলাদেশের জন্মের ৫০ বছর হয়ে গেলো আগামী ২৬ মার্চ বাংলাদেশ স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী উৎসব পালন করবে, এই ৫০ বছরে পাহাড়ে কি বাস্তবতা বিরাজ করছে, তার আগে যতটুকু হারিয়েছে বিগত ৫০ বছরে আমরা আমাদের মৌলিক  অধিকারগুলো হারাতে হারাতে সর্বশান্ত হয়ে গেছি, কিছু নাই আর আমাদের।


এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions