বুধবার | ২৪ এপ্রিল, ২০২৪

বঙ্গবন্ধুর কালজয়ী ভাষনের ৫০বছর পূর্তি উপলক্ষে বান্দরবানে আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশঃ ০৮ মার্চ, ২০২১ ০৮:৫২:২৫ | আপডেটঃ ২৪ এপ্রিল, ২০২৪ ০৮:৫৮:৫৮  |  ৭২৭
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চ  কালজয়ী ভাষনের ৫০ বছর পূর্তি উপলক্ষে বান্দরবানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ।

৮ই মার্চ(সোমবার) দুপুরে বান্দরবান পৌর আওয়ামীলীগের আয়োজনে বঙ্গবন্ধু মুক্তমঞ্চে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বান্দরবান শহর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সামসুল ইসলামের সঞ্চালনায় বান্দরবান শহর আওয়ামীলীগের সভাপতি অমল কান্তি দাশের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  বান্দরবান জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আবদুর রহিম চৌধুরী। এসময় বান্দরবান জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি কাজল কান্তি দাশ,একেএম জাহাঙ্গীর,যুগ্ন সাধারণ সম্পাদক লক্ষীপদ দাশ,সাংগঠনিক সম্পাদক মোজাম্মেল হক বাহাদুর,পৌর আওয়ামীলীগের প্রচার সম্পাদক আনন্দ দাশসহ জেলা আওয়ামীলীগ ও পৌর আওয়ামীলীগ এবং সহযোগি সংগঠনের নেতৃবৃন্দরা এসময় উপস্থিত ছিলেন।

সভায় বক্তব্য রাখতে গিয়ে বান্দরবান শহর আওয়ামীলীগের সভাপতি অমল কান্তি দাশ বলেন ,বাংলাদেশের মুক্তি সংগ্রামে ৭ই মার্চ এক অবিস্মরণীয় দিন। এই ভাষণ শুনে, আমরা উজ্জীবিত হই, নব উদ্যমে এগিয়ে চলার প্রেরণা পাই। একজন নেতা কিভাবে একটি জাতিকে, একটি দেশকে একত্রিত করতে পারেন, একই দাবিতে সোচ্চার করতে পারেন পৃথিবীর ইতিহাসে এরকম দ্বিতীয় নজির নেই। ১৯৭১ সালের ৭ই মার্চ দীর্ঘদিনের পুঞ্জীভূত হতাশা, শোষণ আর বঞ্চনার বিরুদ্ধে যে কণ্ঠ ধ্বনিত হয়েছিল, যে মহাকাব্য রচনা করেছিলেন বঙ্গবন্ধু, তার কোনো তুলনা নেই। আর সেজন্যই এই ভাষণ তরুণ প্রজন্মকে অনুপ্রাণিত করে, প্রেরণার উৎস হিসেবে কাজ করে, এগিয়ে যাওয়ার শক্তি জোগায়।

এসময় বান্দরবান শহর আওয়ামীলীগের সভাপতি অমল কান্তি দাশ আরো বলেন , ৭ই মার্চের ভাষণ বর্তমান প্রজন্মকে স্বপ্ন দেখায়। অন্যায়-অবিচারের বিরুদ্ধে কিভাবে প্রতিবাদী হতে হয়, কীভাবে মাথানত না করে অবিচল থাকতে হয়, কিভাবে এগিয়ে যেতে হয় তা শেখায়। ভাষণটি যতবার শোনা হয়, ততবারই নতুন ভাবনা তৈরি হয়, এর প্রতিটি শব্দ, প্রতিটি বাক্য একেকটি স্বতন্ত্র অর্থ বহন করে, নতুন বার্তা দেয়। ১৮ মিনিটের একটি ভাষণ একটি দেশের স্বাধীনতা অর্জন ও সার্বভৌমত্ব রক্ষায় কতটা প্রভাব ফেলতে পারে, তার জ্বলন্ত প্রমাণ এই কালজয়ী ভাষণ।

এসময় প্রধান অতিথি বান্দরবান জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আবদুর রহিম চৌধুরী বক্তব্য রাখতে গিয়ে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চ কালজয়ী ভাষনের ৫০ বছর পূর্তি উদযাপন করছে বান্দরবান পৌর আওয়ামীলীগ এটি একটি প্রশংসনীয় উদ্যোগ। এসময় তিনি আরো বলেন, ৭ই মার্চের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক সেই ১৮ মিনিটের একটি ভাষণ এতই গুরত্বপূর্ণ ছিল যে আজ ৫০ বছর পরে ও আমরা তা স্মরণ করছি এবং এই ভাষণের মাধ্যমে আগামীতে কিভাবে পথ চলতে হবে তার জন্য  নতুনভাবে অনুপ্রেরণা ও শক্তি ,সাহস পাচ্ছি।



বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions