বৃহস্পতিবার | ১৮ এপ্রিল, ২০২৪

রাঙামাটি সদরের ধামাইছড়া পরীচুগ বনবিহারে ২য় কঠিন চীবর দান অনুষ্ঠিত

প্রকাশঃ ২৩ নভেম্বর, ২০২০ ০৫:০৩:১৮ | আপডেটঃ ১৪ এপ্রিল, ২০২৪ ০৬:২৬:১৭  |  ৭১১
সিএইচটি টুডে ডট কম, রাঙামাট। রাঙামাটির সদর উপজেলার বন্দুক ভাঙ্গা ইউনিয়নের "ধামাইছড়া পরীচুগ বনবিহারে" ২য়তম ধর্মীয় নানা আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে রোববার শুরু হয়ে সোমবার বিকেলে দুইদিন ব্যাপী দানোৎসব শেষ হয়েছে।

গৌতম বুদ্ধের প্রধান সেবিকা মহাপুণ্যবতী বিশাখা কর্তৃক প্রবর্তিত নিয়মে তুলা থেকে সুতা ও সুতা থেকে চীবর (ভিক্ষুদের পরিধেয় বস্ত্র) বুননের মধ্যদিয়ে বুদ্ধপুজা, বুদ্ধমূর্তিদান, সংঘদান, অষ্টপরিষ্কার দান, কঠিন চীবর দান পঞ্চশীল প্রার্থনা, সুত্রপাঠ, ধর্মীয় দেশনা, কল্পতরু প্রদক্ষিণ ও ফানুষ বাত্তি উৎসর্গসহ নানাবিধ দান সম্পন্ন করা হয়।

অনুষ্ঠান শুরুতেই জগতের সকল প্রাণীর সুখ ও মঙ্গলার্থে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন করে অনুষ্ঠান উদ্বোধন করেন বৌদ্ধরতœ উপাধিপ্রাপ্ত ও বনভান্তের প্রধাণ শিষ্য ভদন্ত শ্রীমৎ নন্দপাল মহাস্থবির।

পরে ভিক্ষুসংঘকে ফুলের তোড়া দিয়ে বরণ করে নেন ভক্তরা।   প্লেন্টি চাকমা অনুষ্ঠান পরিচালনায় পঞ্চশীল পাঠ করেন গোবিন্দ  চাকমা।  বিশেষ প্রার্থনা পাঠ করেন শীলা চাকমা, স্বাগত বক্তব্য রাখেন বিহার পরিচালনা সভাপতি প্রসন্ন কুমার চাকমা। ধর্ম দেশনা দেন বৌদ্ধরতœ উপাধিপ্রাপ্ত ও বনভান্তের প্রধাণশিষ্য ভদন্ত  শ্রীমৎ নন্দপাল মহাস্থবির।

এসময় অন্যান্য ভিক্ষুদের মধ্য উপস্থিত ছিলেন, দীঘিনালা বনবিহার আবাসিক সিনিয়র ভিক্ষু ভদন্ত  শ্রীমৎ শুভবর্ধণ মহাস্থবির,  ধুতাঙ্গটিলা বনবিহারের বিহার অধ্যক্ষ দেবধাম্মা মহাস্থবির, দীঘিনালা বনবিহার অধ্যক্ষ প্রিয়ানন্দ মহাস্থবির, পরীচুগ বনবিহার অধক্ষ্য ভদন্ত শ্রদ্ধারতœ স্থবিরসহ অন্যান্য প্রমূখ ভিক্ষু সংঘ।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions