মঙ্গলবার | ১৬ অক্টোবর, ২০১৮

বান্দরবানে কৃষি পরিবেশ উন্নয়ন ফোরামের সভা অনুষ্ঠিত

প্রকাশঃ ২৬ জুন, ২০১৮ ০৭:০৩:০৪ | আপডেটঃ ১৫ অক্টোবর, ২০১৮ ০২:০৭:১৬  |  ২২০
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানে বেসরকারি এনজিও সংস্থা কারিতাসের উদ্যোগে জেলার কৃষি পরিবেশ উন্নয়ন ফোরামের সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে বান্দরবানের বেসরকারি সংস্থা(এনজিও)কারিতাসের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয় ।

জেলা প্রশাসক মো:আসলাম হোসেনের সভাপতিত্বে এসময় সভায় অতিরিক্ত জেলা প্রশাসক মো:শফিউল আলম,কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো:আলতাফ হোসেন,জেলা প্রাণী সম্পদ কর্মকর্র্তা ডা:মো.আনিসুর রহমান,জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুস্মিতা খীসা, প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু, কারিতাস চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক পরিচালক জেমস গোমেজ,কারিতাস এগোইকোলজি প্রকল্পের বান্দরবানের প্রোগাম অফিসার রুপনা দাশ ,রির্সাচ মনিটিরিং ও রিপোটিং কর্মকর্তা মো:ফরহাদ আজিম,জুনিয়র প্রোগাম অফিসার (এগো-ইকোলজি) উসিনু মার্মা,মাছরাঙ্গা টেলিভিশনের বান্দরবান প্রতিনিধি কৌশিক দাশ,মোহনা টৈলিভিশনের প্রতিনিধি রাহুল বড়–য়া ছোটনসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় কারিতাস এগোইকোলজি প্রকল্পের বান্দরবানের প্রোগাম অফিসার রুপনা দাশ বলেন,কারিতাস ফ্রান্সের অর্থায়নের এই কাজ চালাচ্ছে । বনকে সংরক্ষণ ও পরিবেশ সুরক্ষা আমাদের কাজ। তিনি এসময় আরো বলেন,একা আমাদের পক্ষে এই কাজ করা সম্ভব নয়। জেলার প্রধান হিসেবে জেলা প্রশাসকের মতামত ও পরামর্শে এবং বিভিন্ন দফতরের সহযোগিতায় আমরা এই কাজ চালিয়ে যাব এবং বান্দরবানকে একটি সুন্দর জেলায় রুপান্তর করব।

বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো:আলতাফ হোসেন বলেন,কারিতাসের উদ্যোগে জেলার কৃষি ও পরিবেশ উন্নয়নের এই কার্যক্রম সত্যিই প্রশংসার দাবিদার। আমরা সকলে যদি সহযোগিতা করি তাহলে এই প্রকল্প আশার মুখ দেখবে। এসময় তিনি আরো বলেন, প্রাণী উদ্ভিদের মধ্যে বৈচিত্র্য সৃষ্টি করতে হবে। মাটিকে রক্ষা করে আমাদের চাষাবাদ করতে হবে, এক জমিতে এক ফসল বার বার না করে বিভিন্ন ধরনের আবাদ করতে হবে।

সভায় জেলা প্রশাসক মো:আসলাম হোসেন বলেন,বান্দরবানের কৃষি পরিবেশ সুরক্ষা ও এর উন্নয়নে কারিতাসের প্রকল্পের পাশাপাশি সকল এনজিও সংস্থাকে আরো বিভিন্ন পদক্ষেপ নিতে হবে। এসময় জেলা প্রশাসক আরো বলেন,শুধু প্রকল্প নিয়ে মেয়াদ শেষ করে প্রকল্প জমা দিলে হবে না, বান্দরবানের মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন,খাদ্য নিরাপত্তা ও কৃষির উন্নয়ন ঘটাতে হবে।

অর্থনীতি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions