শনিবার | ২০ এপ্রিল, ২০২৪
ফলোআপ: খাগড়াছড়িতে

দিনে দুপুরে পার্কে কিশোরী ধর্ষণের ঘটনায় আটক ৫, বিভিন্ন সংগঠনের প্রতিবাদ অব্যাহত

প্রকাশঃ ২২ জুন, ২০১৮ ০৯:৫৮:৫৩ | আপডেটঃ ১৯ এপ্রিল, ২০২৪ ০৮:৪৪:৫৩  |  ৯৭৩
সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। খাগড়াছড়িতে কিশোরীকে গণধর্ষণের ঘটনায় পাঁচ দুর্বৃত্তকে সনাক্ত করেছে নির্যাতিত কিশোরী। তার এবং আটককৃতদের স্বীকারোক্তিতে পুলিশ আরো তিন অপরাধীকে খুঁজছে। এরমধ্যে সনাক্তকৃত পাঁচ দুর্বৃত্তকে আদালতে তুলে প্রত্যেকের জন্য পাঁচ দিন করে রিমান্ড আবেদন করা হয়।
এরা হলেন খাগড়াছড়ি জেলা সদরের দক্ষিণ গঞ্জপাড়ার আবুল কাশেমের ছেলে মোজাম্মেল হোসেন, আলী হোসেনের ছেলে আনোয়ার হোসেন, সামশুল হকের ছেলে সাফায়াত হোসেন বাবু, জয়নাল আবেদীনের ছেলে সাইফল ইসলাম অন্তর এবং নরসিংদীর হাজীপুরের বাসিন্দা ই¯্রাফিলের ছেলে রুবেল হোসেন।

জেলাশহরে দিনেদুপুরে সংঘটিত রোমহর্ষক এই ঘটনায় নির্যাতিত নারীর পরিবারটি অসহায় হয়ে পড়েছে। দিনমজুর মা-বাবা’র স্কুলপড়–য়া সন্তানের এমন দুর্বিসহ পরিস্থিতির জন্য তাঁরা মোটেই প্রস্তুত ছিলেন না বলে জানিয়েছেন স্বজনরা।

এদিকে কিশোরী ধর্ষণের প্রতিবাদ এবং অপরাধীদের দৃষ্টান্তমূল শাস্তির দাবিতে শুক্রবার বিকেলে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), হিলউইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ) ও গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ)।
মিছিলটি ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর জেলা কার্যালয়ের সামনে থেকে বের হয়। এরপর জেলা পরিষদ ও রেড স্কোয়ার হয়ে উপজেলা পরিষদ প্রদক্ষিণ করে স্বনির্ভর বাজারের এসে প্রতিবাদ সমাবেশে মিলিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে ধর্ষক, খুনীও সস্ত্রাসীদের অভয়ারণ্যে পরিণত হয়েছে। এতে প্রশাসনের প্রত্যক্ষ মদদ রয়েছে। ফলে সাম্প্রতিক সময়ে হত্যা, ধর্ষণ, খুন-গুম-অপহরণের মত ঘটনা রেকর্ড সংখ্যক বেড়েছে। সরকার নব্য মুখোশবাহিনী সৃষ্টি করে একটি আঞ্চলিক গ্রুফকে পকেটস্থ করে পার্বত্য চট্টগ্রামের জনগণের উপর সন্ত্রাস ও তথাকথিত ভ্রাতৃঘাতি সংঘাত চাপিয়ে দেয়ার ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে।
ডিওয়াইএফ-এর খাগড়াছড়ি জেলা সাধারণ সম্পাদক রতন স্মৃতি চাকমা’র সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন এইচডব্লিউএফ নেত্রী এন্টি চাকমা ও পিসিপি খাগড়াছড়ি জেলা ভারপ্রাপ্ত সভাপতি তপন চাকমা এবং পিসিপি খাগড়াছড়ি জেলা সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা।
সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে ত্রিপুরা কিশোরী ধর্ষণের সাথে জড়িতসকল দুবৃত্তদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।
এর আগে সকালে খাগড়াছড়ি প্রেস ক্লাবের সামনে মানববন্ধনের আয়োজন করে বাংলাদেশ ত্রিপুরা কল্যান সংসদ ও ত্রিপুরা স্টুডেন্ট ফোরাম। মানববন্ধনে বিভিন্ন শ্রেণী পেশার মানুষরা অংশ নেন।
এসময় বক্তব্য রাখেন পেরাছড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তপন বিকাশ ত্রিপুরা, খাগড়াছড়ি আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অংপ্রু মারমা, ত্রিপুরা কল্যান সংসদের কেন্দ্রীয় সহ-সভাপতি অপূর্ব ত্রিপুরা, সাধারণ সম্পাদক অনন্ত বিকাশ ত্রিপুরা, ত্রিপুরা স্টুডেন্ট ফোরামের কেন্দ্রীয় সভাপতি দেবাশীষ ত্রিপুরা, মারমা স্টুডেন্টস ফোরামের মাপ্রু মারমা, খাগড়াপুর মহিলা কল্যান সমিতির সাধারণ সম্পাদক শাপলা ত্রিপুরা প্রমুখ।
মানববন্ধন থেকে বক্তারা অভিযোগ করেন আইনের যথাযথ প্রয়োগ না হওয়ায় নারীর প্রতি সহিংসতার ঘটনা বাড়ছে। তারা গণ ধর্ষনের ঘটনায় জড়িত মোজাম্মেলসহ সকল ধর্ষকের দৃষ্টান্তমুলক শাস্তির দাবী জানান।
উল্লেখ্য যে, বৃহষ্পতিবার দুপুরে খাগড়াছড়ির বিনোদন কেন্দ্র জেলা পরিষদ পার্কে ১০ম শ্রেনীর এক ছাত্রী গণধর্ষনের শিকার হয়। সে বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন। এই ঘটনায় ইতিমধ্যে জড়িত ৫জনকে আটক করেছে পুলিশ। এদিকে এই ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে জানায় পুলিশ।

খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions