শনিবার | ২০ এপ্রিল, ২০২৪

লংগদুতে গরুর হাটে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

প্রকাশঃ ৩০ জুলাই, ২০২০ ০৫:২৬:২৪ | আপডেটঃ ১৮ এপ্রিল, ২০২৪ ০১:০৬:৪৩  |  ৮৯৩
সিএইচটি টুডে ডট কম, লংগদু (রাঙামাটি)। দেশব্যাপী মহামারী করোনা সংক্রমনের এই দুঃসময়ে রাঙামাটির লংগদু উপজেলার হাট-বাজার গুলোতে বিশেষ করে গো-হাট গুলোতে স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো চিন্তাধারা নেই জনসাধারণের। স্বাভাবিক সময়ের মতোই সেখানে জনসমাগম চলছে। ফলে বর্তমান পরিস্থিতিতে করোনা সংক্রমন ছড়িয়ে পড়ার ঝুঁকি রয়েছে বলে মনে করেন সচেতন মহল।

সরকার ঈদ-উল-আযহা (কোরবানির ঈদ) সামনে রেখে স্বাস্থ্যবিধি মেনে চলাচলের শর্তে হাট-বাজার বিশেষ করে গো-হাট গুলোতে বেচাকেনার নির্দেশ দিয়েছে। উপজেলার বৃহত্তর মাইনী বাজারে হরাদমে চলছে স্বাস্থ্যবিধি লঙ্গন। বিশেষ করে সাপ্তাহিক হাট গুলোতে। সরেজমিনে ঘুরে দেখা যায়, স্বল্প স্থানে তুলনামূলক অনেক বেশি পশু; সাথে ক্রেতা-বিক্রেতাদেরও সমাগম। বাজারে ইজারদাররা সামাজিক দূরত্ব কিংবা স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো ব্যবস্থা করেননি। বিশেষ করে কোরবানির পশুর হাটে স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো ভাবনা-ই নেই। গবাদি পশু ক্রেতা বিক্রেতাদের চলাচল স্বাভাবিক সময়ের মতোই চলছে। অধিকাংশ ক্রেতা-বিক্রেতার মুখে নেই মাস্ক। গায়ে গা লাগিয়ে হাটের ভেতর চলাচল করছে তারা। ইজারাদারদেরও নেই কোনো মাথা ব্যথা!

পশু বিক্রেতা সানোয়ার হোসেন জানান, হাটের ভেতরে জনসমাগম বেশি তাই দূরত্ব মেনে চলার উপায় নেই। এছাড়া বেশি সময় মুখে মাস্ক পরে থাকলে দম বন্ধ হয়ে আসে। তাই খুলে রেখেছি। অন্যদিকে হাটের একজন ইজারাদার জানান, ক্রেতা বিক্রেতাদের স্বাস্থ্যবিধি মানতে প্রতি সপ্তাহে হাটের দিনের আগেই প্রশাসনিক ভাবে ও বাজার কমিটি মাইকিং করে সচেতন থাকার নির্দেশ দেওয়া হয়।

বাজার কমিটির একজন সদস্য বলেন, ক্রেতা-বিক্রেতারা স্বাস্থ্যবিধি অমান্য না করার জন্য আমাদের পক্ষ হতে বলা হয়েছে। ব্যতিক্রম হলে এর ব্যবস্থা নেওয়া হবে।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions