সোমবার | ০৬ জুলাই, ২০২০

মহালছড়িতে অবৈধ কারেন্ট জাল উদ্ধার করে ধ্বংস

প্রকাশঃ ০৩ জুন, ২০২০ ০৯:৩৬:৫৬ | আপডেটঃ ০৬ জুলাই, ২০২০ ০৪:৫৩:৩৭  |  ২৪১

সিএইচটি টুডে ডট কম, মহালছড়ি (খাগড়াছড়ি)। খাগড়াছড়ি জেলার মহালছড়ির চেঙ্গী নদী থেকে অবৈধ কারেন্ট জাল উদ্ধার করে ধ্বংস করা হয়েছে।


৩ জুন (বুধবার) বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) মহালছড়ির উদ্যোগে মহালছড়ির চেঙ্গী নদীতে অভিযান চালিয়ে প্রায় ১ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়েছে।

করোনা পরিস্থিতির মধ্যেও কাপ্তাই হ্রদে অবৈধ মাছ শিকারীদের দৌরাত্ব থেমে নেই। কাপ্তাই হ্রদের মৎস্য আহরণ তিন মাস সম্পূর্ণভাবে বন্ধ। সেই হিসেবে গত পহেলা মে থেকে সরকারি সিদ্ধান্ত অনুসারে কাপ্তাই হ্রদে পরবর্তী তিন মাসের জন্য সকল প্রকার মৎস্য আহরণ,  সংগ্রহকরণসহ সকল প্রকার বিপণন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। মাছ ধরা রুখতে বিএফডিসি মহালছড়ি শাখার কর্তৃপক্ষ প্রশাসনের সহযোগিতায় বিভিন্ন অভিযান পরিচালনা করলেও সংশ্লিষ্টদের চোখ ফাঁকি দিয়ে কাপ্তাই হ্রদের বিভিন্ন স্হানে অবৈধভাবে মাছ শিকার করতেছে কিছু অসাধু সিন্ডিকেট চক্র।


বুধবার গোপন সংবাদের ভিত্তিতে মহালছড়ির ২৪ মাইল এলাকা থেকে  অভিযান চালিয়ে অবৈধভাবে পাচারের সময় প্রায় ৮০ কেজি কাপ্তাই হ্রদের মাছ জব্দ করে বিএফডিসি কতৃপক্ষ। মহালছড়ির বিএফডিসি এ পর্যন্ত বিভিন্ন সময়ে অভিযান চালিয়ে প্রায় ২৩০ কেজি মাছ জব্দ করেছে । তবে কাউকে আটক করতে পারেনি।


মহালছড়ি বিএফডিসির কর্মকর্তা নাসরুল্লাহ আহমেদ জানান, কাপ্তাই হ্রদে মাছের সুষ্ঠু প্রজনন ও বংশবৃদ্ধির স্বার্থে কাপ্তাই হ্রদে মাছ ধরা বন্ধ ঘোষণা করা হয়েছে, যার কারনে অবৈধভাবে মাছ ধরা ও পাচারের বিরুদ্ধে নিয়মিত ভাবে অভিযান চালানো হচ্ছে। এই অভিযান কাপ্তাই হ্রদে মাছ ধরা শুরু হওয়ার পূর্ব পর্যন্ত অব্যাহত থাকবে বলে জানান তিনি।

খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions