শনিবার | ৩০ মে, ২০২০

অনলাইনে পাঠদান কার্যক্রম অব্যাহত রেখেছে লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজ

প্রকাশঃ ১৪ মে, ২০২০ ০১:২১:৩২ | আপডেটঃ ৩০ মে, ২০২০ ১১:৫৩:১০  |  ৩৮৪

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। সারা বিশ্বে মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রোধ করতে গত ১৭ মার্চ থেকে বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা  করা হয় । এই ঘোষণার প্রেক্ষিতে লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজ কর্তৃপক্ষ শিক্ষার্থীদের পঠিত সিলেবাসের মধ্যে থেকে প্রতিষ্ঠানের নিজস্ব ফেইসবুক পেইজের মাধ্যমে ২১ মার্চ থেকে ৩১ মার্চ এবং ১৫ এপ্রিল থেকে ৩ মে পর্যন্ত মোট ২টি অনলাইন মডেল টেষ্ট গ্রহণ করে। এতে শিক্ষার্থী এবং অভিভাবকদের মধ্যে ব্যাপক উদ্দীপনা পরিলক্ষিত হয় । তারই প্রেক্ষিতে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ শিক্ষার্থীদের একাডেমিক কার্যক্রমের ধারাবাহিকতা অব্যাহত রাখার নিমিত্তে অনলাইনে ক্লাস নেয়ার সিদ্ধান্ত নেয়।


গত  ৬ মে, ২০২০ থেকে Google Classroom Apps এর মাধ্যমে নিয়মিত প্লে শ্রেণি থেকে একাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের প্রতিদিন ২ টি করে অনলাইনে ক্লাস নেওয়া শুরু করে। উল্লেখ্য সকল অভিভাবক Google Play Store থেকে Google Classroom Apps টি ডাউনলোড করার মাধ্যমে নির্দিষ্ট শ্রেনিভিত্তিক কোড ব্যবহার করার মাধ্যমে ফেইসবুক পেইজের রুটিন অনুযায়ী প্রতিদিন সকাল ১১ টা থেকে ১২.৩০ পর্যন্ত মোট ২ টি ক্লাসে অংশ নিতে পারে । এছাড়াও শিক্ষার্থীরা তাদের যে কোন সমস্যায় শ্রেণি বা বিষয় শিক্ষকদের সাথে কমেন্টস এর মাধ্যমে অথবা টেলিফোনিক যোগাযোগের মাধ্যমে ও তাদের একাডেমিক সমস্যার কথা জানাতেও সমাধান পেতে পারে।


ইতোমধ্যে অনলাইনে শিক্ষার্থীদের  ক্লাসরুমে উপস্থিতির সংখ্যা ১০০০ এর ও অধিক যা নিয়মিত বৃদ্ধি পাচ্ছে। রাঙামাটিতে সম্পূর্ণ নতুন অনলাইন শিক্ষা কার্যক্রমের ধারাটির প্রবর্তন প্রসঙ্গে প্রতিষ্ঠানের অধ্যক্ষ মেজর আরিফ মাহমুদ বলেন , আমাদের শিক্ষার্থীরা যেন অবসর সময়টা পড়াশুনার মধ্যে থাকতে পারে এবং পড়াশুনার ধারাবাহিকতা বজায় থাকে সে লক্ষ্যে এই প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষিকারা প্রতিটি বিষয়ের উপর শিক্ষার গুণগত মান অক্ষুন্ন রেখে ক্লাসটি Video(ভিডিও)করে নির্দিষ্ট রুটিন অনুযায়ী আপলোড করে থাকেন । যা প্রতিষ্ঠান বন্ধ চলাকালীন পুরোটা সময় জুড়ে অব্যাহত থাকবে।


ইতোমধ্যে অনলাইনে গৃহিত ক্লাস শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ব্যাপক আগ্রহের সৃষ্টি করেছে । লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজের অনলাইনভিত্তিক শিক্ষা কার্যক্রম নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ খুবই উৎসাহী। অভিভাবকদের একজন বলেন, রাঙামাটিতে শুধুমাত্র  লেকার্স-ই তাদের কার্যক্রম অনলাইনভিত্তিক করেছে । যার ফলে আমরা ঘরে বসেই নিজের সন্তানের পড়ালেখার অবস্থা জানতে পারছি ।

অনলাইন ক্লাস নিয়ে প্রথমে দ্বিধাতে থাকলেও এখন সহজেই রুটিন অনুসারে সকল শিক্ষকের ক্লাসই করতে পারছে শিক্ষার্থীরা ।


লেকার্সের উদ্যোগ সবসময়ই প্রশংসনীয় । নবম শ্রেণি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী পার্বণ চাকমা বলেন, খুব কৌতুহল ও আনন্দ নিয়েই ক্লাসে অংশগ্রহণ করছি । একাদশ শ্রেণির শিক্ষার্থী অতুলনীয়া চাকমা বলেন, নতুন জিনিস, নতুন কিছু শেখায় । রোমাঞ্চকর অনুভূতির সাথে যখন ইচ্ছে তখনই ক্লাস থেকে নোট ও ভিডিও দেখে শিখতে পারছি ।



এছাড়াও শিক্ষার্থীদের সাথে নিয়মিত টেলিফোনিক যোগাযোগ সহ ফেইসবুক পেইজের মাধ্যমে বিভিন্ন সচেতনতা মূলক কার্যক্রম ব্যাপক প্রশংসার দাবিদার বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত ও প্রতিষ্ঠিত পার্বত্য রাঙামাটির আধুনিক শিক্ষার পথিকৃৎ লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজ ।       

 

শিক্ষা |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions