মঙ্গলবার | ১৯ মার্চ, ২০২৪
পার্বত্য নাগরিক পরিষদের সভাপতি আলকাছ আল মামুন, সম্পাদক আলমগীর কবির

‘সন্তু লারমা পাহাড়কে স্বাধীন জুম্মল্যান্ড বানাতে তৎপরতা চালাচ্ছেন’

প্রকাশঃ ২২ ফেব্রুয়ারী, ২০২০ ০৫:২৪:১৪ | আপডেটঃ ১৬ মার্চ, ২০২৪ ০৮:৩৪:১৩  |  ১২৩৫
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। ‘সন্তু লারমা পাহাড়কে স্বাধীন জুম্মল্যান্ড বানাতে তৎপরতা চালাচ্ছেন’ বলে দাবি করেছেন সদ্য জন্ম নেওয়া পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের নেতারা। তারা হুশিয়ারি জানিয়েছে বলেছেন, ‘সরকার ও পাহাড়ের বাসিন্দারা এখনই সচেতন না হলে পার্বত্য চট্টগ্রামকে মিয়ানমারের রাখাইনের পরিণতি ভোগ করতে হবে’।

শনিবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে রাঙামাটি চেম্বার অব কমার্স হলরুমে ‘পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ’ আংশিক কেন্দ্রীয় কমিটি ঘোষণা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলন এ দাবি জানিয়েছেন নেতারা। কমিটিতে খাগড়াছড়ির আলকাছ আল মামুন ভুঁইয়া সভাপতি ও রাঙামাটির মোঃ আলমগীর কবিরকে সাধারণ সম্পাদক করা হয়েছে।

নেতারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে সাংবিধানিক অধিকারে ‘বৈষম্য’ দূর করার জন্যই আন্দোলন করবে নাগরিক পরিষদ। সমান সুযোগ নয়; বরং সব সম্প্রদায়ের মানুষের মৌলিক অধিকার বাস্তবায়নের দাবি জানাচ্ছি। পাহাড়ে শান্তি প্রতিষ্ঠায় নাগরিক পরিষদ গঠন করা হয়েছে। পাহাড়ের সকল সম্প্রদায়ের মানুষকে নিয়েই পাহাড়ের অবৈধ অস্ত্র-চাঁদাবাজি বন্ধ করা হবে।

পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন বাতিলের দাবি জানিয়ে নেতারা বলেন, বাংলাদেশ থেকে পার্বত্য চট্টগ্রামকে বিচ্ছিন্ন করার দীর্ঘদিনের ষঢ়যন্ত্রের অনুকূলেই কাজ করছে এই কমিশন। তাই এই কমিশন বাতিল করা না হলে পাহাড়ের অখন্ডতা হুমকির মুখে পড়ছে। পার্বত্য চট্টগ্রামের অখন্ডতা বজায় রাখা পাহাড়ের শান্তি প্রতিষ্ঠায় পার্বত্য চট্টগ্রামের সাংবাদিকদের ভূমিকা গুরুত্বপূর্ণ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, নাগরিক পরিষদের সিনিয়র সহ-সভাপতি কাজী মজিবুর রহমান, মোঃ মনিরুজ্জামান, সাধারণ সম্পাদক মোঃ আলমগীর কবিরসহ দায়িত্বপ্রাপ্ত নেতাকর্মীরা।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions