বৃহস্পতিবার | ১৮ এপ্রিল, ২০২৪

বান্দরবানে প্রয়াত রাজা মংশৈ প্রু চৌধুরীর সহধর্মিণী রাণী অনুচিং এর শেষকৃত্য সম্পন্ন

প্রকাশঃ ০৪ ফেব্রুয়ারী, ২০২০ ০৬:৫৫:৫৫ | আপডেটঃ ১৮ এপ্রিল, ২০২৪ ০৯:৩১:২০  |  ১৮১২
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানের প্রয়াত ১৪তম বোমাং রাজা মংশৈপ্রু চৌধুরীর সহধর্মিণী রাণী অনুচিং এর শেষকৃত্যানুষ্ঠান সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার দুপুরে বান্দরবান রাজার মাঠে রাজ প্রথানুসারে যথাযথ মর্যাদায় তরুণ-তরুণীদের ঐতিহ্যবাহী সইং নৃত্য ও রথ টানার মাধ্যমে শেষকৃত্যানুষ্ঠান শুভ সুচনা করে। অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, ১৭তম রাজা উ চ প্রু,পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা,পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ, পৌর মেয়র মোহাম্মদ ইসলাম বেবী,পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশসহ রাজ পরিবারের সদস্য ও সরকারি-বেসরকারি প্রশাসনের উর্ধতন কর্মকর্তা ও শতশত পূণার্থীরা অনুষ্ঠানে অংশ নিয়ে রাণীকে শেষবারের মত বিন¤্র শ্রদ্ধা জানায়। এসময় রাজার মাঠে ঐতিহ্যবাহী সইং নৃত্য ও রথ টানায় অংশ নেয় রাজ পরিবারের সদস্য ও বিভিন্ন পাড়া থেকে আগত তরুণ-তরুণীরা।

শেষে রানীর শবদেহটি রথসহ বান্দরবানের মহা বৌদ্ধ শশ্মানে নিয়ে যাওয়া হয় এবং রাজপ্রথা অনুসারে শবদেহটির দাহক্রিয়া সম্পন্ন করা হয়,এসময়ে রাণীর বয়সকে মিল রেখে ৯৩টি আতশবাজি ফোটানো হয়।

প্রসঙ্গত,রাণী অনুচিং ১৯২৭ সালের ২৬ ডিসেম্বর রাঙামাটির বরকল উপজেলায় জন্মগ্রহণ করেন এবং ২০২০ সালের ২৬ জানুয়ারি বান্দরবানের পুরাতন রাজবাড়িতে পরলোক গমন করেন। তিনি ১৯৪৮ সালে বোমাং সার্কেলের ১২তম রাজা   ক্য জাই প্রু এর পুত্র ততকালীন ওয়েলফেয়ার অফিসার মংশৈপ্রু চৌধুরীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন এবং ১৯৫৯ সালে মংশৈপ্রু ১৪তম রাজা হিসাবে অভিষিক্ত হলে তিনি ও রাণী হিসাবে আসন গ্রহণ করে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions