শুক্রবার | ২৯ মার্চ, ২০২৪

বাংলাদেশ আওয়ামীলীগের পুনাঙ্গ কমিটিতে যারা আছেন

প্রকাশঃ ২৬ ডিসেম্বর, ২০১৯ ১২:০৯:৩৫ | আপডেটঃ ২৮ মার্চ, ২০২৪ ০৪:১২:২৮  |  ২৬২০
সিএইচটি টুডে ডট কম ডেস্ক। আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটির নাম ঘোষণা করা হয়েছে। ৮১ সদস্যের কেন্দ্রীয় কমিটির মধ্যে ৭৪ জনের নাম ঘোষণা করা হয়েছে। বাকি সাতটি পদ যে কোনো সময়ে পূরণ করবেন দলের সভাপতি  শেখ হাসিনা।

আজ বৃহস্পতিবার রাতে ধানমন্ডির দলীয় সভানেত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে কমিটির সদস্যদের নাম ঘোষণা করেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
২১ ডিসেম্বর কমিটির ৪২ নেতার নাম ঘোষণা করা হয়। আর আজ ঘোষণা করা হলো আরও ৩২ জনের। কমিটির একটি সাংগঠনিক সম্পাদক, কোষাধ্যক্ষ, শিল্প ও বাণিজ্য সম্পাদক, ধর্ম সম্পাদক ও তিনটি সদস্য পদে কাউকে মনোনয়ন দেওয়া হয়নি।

আজ কমিটির যে ৩২ জনের নাম ঘোষণা করা হয়েছে তাঁরা হলেন:
সাংগঠনিক সম্পাদক: আফজাল হোসেন
সাংগঠনিক সম্পাদক: শফিউল আলম নাদেল
অর্থ ও পরিকল্পনাবিষয়ক সম্পাদক: বেগম ওয়াসিকা আয়শা খান
তথ্য গবেষণা সম্পাদক: ড. সেলিম মাহমুদ
শ্রম ও জনশক্তি: হাবিবুর রহমান সিরাজ
উপদপ্তর সম্পাদক: সায়েম খান
উপপ্রচার সম্পাদক: আমিনুল ইসলাম

সদস্য হলেন যাঁরা: আবুল হাসনাত আব্দুল্লাহ , মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, এডভোকেট কামরুল ইসলাম,
ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, খ ম জাহাঙ্গীর, নুরুল ইসলাম ঠান্ডু , বদরুদ্দিন কামরান, দীপংকর তালুকদার
আমিনুল আলম মিলন, আখতার জাহান মুশফিক, রিয়াজুল কবির কাওসার, মেরিনা জামান কবিতা, পারভেজ জামান, হুসনে আরা লুৎফা ডালিয়া, , সাফুরা খাতুন, সানজিদা খানম, আনোয়ার হোসেন, আনিসুর রহমান
শাহাবুদ্দিন ফরাজি, ইকবাল হোসেন অপু, গোলাম রব্বানি চিনু, মারুফা আক্তার পপি, রেমন্ড আরেং ও
গ্লোরিয়া সরকার ঝর্ণা ।

এর আগে ২১ ডিসেম্বর নির্বাচিত ৪২ জন হলেন:

সভাপতি: শেখ হাসিনা

সভাপতিমন্ডলীর সদস্য: এই পদে তিনজন নতুন সদস্য এসেছেন। তাঁরা হলেন সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান এবং শাজাহান খান। বাকিরা সবাই আগের কমিটিতে ছিলেন। কাউকে বাদ দেওয়া হয়নি। তাঁরা হলেন সাজেদা চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মতিয়া চৌধুরী, মোহাম্মদ নাসিম, কাজী জাফর উল্লাহ, সাহারা খাতুন, মোশাররফ হোসেন, পীযূষ কান্তি ভট্টাচার্য, নুরুল ইসলাম নাহিদ, আবদুর রাজ্জাক, মুহাম্মদ ফারুক খান, রমেশ চন্দ্র সেন, আবদুল মান্নান, আবদুল মতিন খসরু।

সাধারণ সম্পাদক: ওবায়দুল কাদের

যুগ্ম সাধারণ সম্পাদক: এ পদে পদোন্নতি পেয়ে নতুন যুক্ত হয়েছেন বিগত কমিটির প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক হাছান মাহমুদ ও সাবেক সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম। এ পদে বহাল আছেন মাহবুব উল আলম হানিফ ও দীপু মনি।

দপ্তর সম্পাদক: আগের কমিটির সহদপ্তর সম্পাদক বিপ্লব কুমার বড়ুয়া পদোন্নতি পেয়ে দপ্তর সম্পাদক হয়েছেন।

প্রচার ও প্রকাশনা সম্পাদক: আগের কমিটির দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ এসেছেন এই পদে।

সাংগঠনিক সম্পাদক: আগের কমিটির সদস্য এস এম কামাল ও মির্জা আজম পদোন্নতি পেয়ে সাংগঠনিক সম্পাদক হয়েছেন। আগের কমিটির সাংগঠনিক সম্পাদক আহমেদ হোসেন, বি এম মোজাম্মেল ও আবু সাইদ আল মাহমুদ স্বপন এবারও একই পদে আছেন। গত কমিটির আরও তিন সদস্য মেজবাহ উদ্দিন সিরাজ, খালিদ মাহমুদ চৌধুরী, মহিবুল হাসান চৌধুরী নওফেল এই পদে থাকছেন, নাকি পদোন্নতি বা কমিটিতে থাকছেন, তা পরে জানা যাবে।

সম্পাদক হলেন যাঁরা
আন্তর্জাতিক সম্পাদক শাম্মী আহমেদ স্বপদে বহাল আছেন। আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট নজিবুল্লাহ হিরু পদোন্নতি পেয়ে এ পদে এসেছেন। আগের কমিটিতে সদস্য ছিলেন তিনি। কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক পদে বহাল আছেন ফরিদুন্নাহার লাইলী।
ত্রাণ ও সমাজকল্যাণবিষয়ক সম্পাদক পদে বহাল আছেন সুজিত রায় নন্দী। বন ও পরিবেশবিষয়ক সম্পাদক পদে বহাল আছেন দেলোয়ার হোসেন। বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক পদে বহাল আছেন ইঞ্জিনিয়ার আব্দুস সবুর। নতুন মহিলাবিষয়ক সম্পাদক হয়েছেন মেহের আফরোজ চুমকি। আগের কমিটিতে তিনি ছিলেন না।

মুক্তিযোদ্ধাবিষয়ক সম্পাদক পদে বহাল আছেন অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস, যুব ও ক্রীড়া সম্পাদক পদে বহাল আছেন হারুন অর রশীদ। শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক পদে বহাল আছেন শামসুন নাহার চাঁপা। সংস্কৃতিবিষয়ক সম্পাদক পদে বহাল আছেন অসীম কুমার উকিল। স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক সম্পাদক পদে ডা. রোকেয়া সুলতানা। আগের কমিটিতে একই পদে ছিলেন তিনি।

কৃতজ্ঞতা : দৈনিক প্রথম আলো

জাতীয় |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions