সোমবার | ১৬ ডিসেম্বর, ২০১৯
কারাবন্দিদের মাঝে আইনগত সহায়তা বৃদ্ধিমূলক সভা অনুষ্ঠিতবান্দরবানে

পাহাড়ি-বাঙ্গালী নির্বিশেষে অসচ্ছল, দুস্থ জনগণের ন্যায় বিচার প্রাপ্তি নিশ্চিত করতে হবে : পার্বত্যমন্ত্রী

প্রকাশঃ ৩০ নভেম্বর, ২০১৯ ০৭:১৫:১৩ | আপডেটঃ ১৬ ডিসেম্বর, ২০১৯ ১১:৪৮:০৫  |  ২৫১
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবান জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মোহাম্মদ ইসমাইল এর সভাপতিত্বে বান্দরবানে কারাবন্দিদের মাঝে সরকারী আইনগত সহায়তা প্রদান কার্যক্রম সম্পর্কে সচেতনতা বৃদ্ধি মূলক সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে বান্দরবান জেলা কারাগার প্রাঙ্গনে এই সচেতনতা বৃদ্ধিমূলক সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল এর সভাপতিত্বে এসময় প্রধান অতিিথ হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের  মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

এসময় আরো উপস্থিত ছিলেন  চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মাহবুবু রহমান সরকার, পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার, সিভিল সার্জন ডা:অংসুই প্রু মারমা, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বদিউল আলম, পি,পি জয়নাল আবেদীন, জি,পি স্বপন কুমার চৌধুরী, জেলা আইনজীবী সমিতির সভাপতি মুহাম্মদ আবুল কালামসহ জেলা লিগ্যাল এইড কমিটির সদস্যবৃন্দ । অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অতিঃ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মামুন, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হাসান, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কামরুন্নাহার, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আনসিুর রহমান, সিনিয়র সহকারী জজ ঝুমু সরকার আর অনুষ্ঠান সঞ্চালনা করেন যুগ্ম জেলা ও দায়রা জজ নিশাত সুলতানা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন জেলা লিগ্যাল এইড অফিসার মোহাম্মদ আবুল মনসুর সিদ্দিকী ও ভারপ্রাপ্ত জেল সুপার সহকারী কমিশনার মোঃ কামরুল হোসেন চৌধুরী।

সভায় বক্তব্য প্রদানকালে পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার বলেন ,সরকারী আইনগত সহায়তার মাধ্যমে সরকার আর্থিকভাবে অসচ্ছল ও সহায়-সম্বলহীন কারাবন্দিদের বিচারপ্রাপ্তি নিশ্চিত করেছে যা দেশে সু-শাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বান্দরবান পার্বত্য জেলার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মাহবুবুর রহমান সহজ ভাষায় কারাবন্দিদের মাঝে আইনগত সহায়তা কার্যক্রম তুলে ধরেন। তিনি তার বক্তব্যে মন্ত্রীর উপস্থিতি কারাবন্দিসহ অত্র জেলার সাধারন মানুষের নিকট সরকারের বিনামূল্যে আইনী সহায়তা প্রদান কার্যক্রমের প্রচারণাকে অধিকতর বেগবান করবে এবং জনগণ অধিকতর সচেতন হবে মর্মে আশাবাদ ব্যক্ত করেন। 

সভায় প্রধান অতিথির বক্তব্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেন, আইনগত সহায়তা কার্যক্রম সম্পর্কে মানুষকে আরো বেশী সচেতন করতে হবে। কারাগারে থাকা বন্দিগণসহ আইনগত সহায়তা পেতে পারেন এমন যে কোন নাগরিকের সহায়তা প্রাপ্তি কোন প্রকার হয়রানী ব্যতিত সহজভাবে নিশ্চিত করতে তিনি সকলের প্রতি আহবান জানান।

এসময় পার্বত্যমন্ত্রী আরো বলেন, নিয়মিত লিগ্যাল এইড অফিসার পদায়নের মাধ্যমে অত্র জেলায় সরকারের আইনগত সহায়তা কার্যক্রমে গতিশীলতার সৃষ্টি হয়েছে, এই ধারা বজায় রাখতে হবে। পাহাড়ি-বাঙ্গালী নির্বিশেষে অসচ্ছল, দুস্থ জনগণের ন্যায় বিচার প্রাপ্তি নিশ্চিত করতে হবে। লিগ্যাল এইড অফিস শুধুমাত্র আইনগত সহায়তা প্রদান করছেনা বরং, ইতোমধ্যে বিকল্প পদ্ধতিতে বিরোধ নিষ্পত্তির জন্য সরকার কর্তৃক আইনের মাধ্যমে ঘোষিত একটি প্রতিষ্ঠান হিসেবে নিরন্তর কাজ করছে। লিগ্যাল এইড অফিসের সাথে অন্যান্য সরকারী সংস্থা ও প্রতিষ্ঠান এবং জেলা ও উপজেলা পর্যায়ে সরকারী কর্মকর্তাসহ মেয়র, চেয়ারম্যান, মেম্বার, হেডম্যান, কারবারী তথা জনপ্রতিনিধিগণকে সম্পৃক্ত করতে হবে। তিনি প্রত্যাশা করেন বান্দরবান পার্বত্য জেলার প্রত্যন্ত অঞ্চলেও লিগ্যাল এইডের কার্যক্রম প্রসারিত হবে যার মাধ্যমে সাধারণ জনগণ এর সুফল ভোগ করবে। সরকার অপরাধ নিবারণ করতে সচেষ্ট রয়েছে। কিন্তু, একই সাথে আইনানুগ পন্থায় অভিযুক্তের অধিকার নিশ্চিত করে ন্যায় বিচার প্রতিষ্ঠা করতে সরকার প্রতিজ্ঞাবদ্ধ। এ সময় তিনি কারাভ্যন্তরে থাকা কয়েদিদের লিগ্যাল এইড সম্পর্কে অবগত করেন। কারাগারের বিভিন্ন সমস্যা ও সুবিধা সম্পর্কে বন্দিদের সাথে মত বিনিময় করেন। তাৎক্ষণিকভাবে কিছু দিক নির্দেশনা প্রদান করেন। 

অনুষ্ঠানের শেষ পর্যায়ে সভাপতির বক্তব্যে বান্দরবান পার্বত্য জেলার লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল বলেন, সরকারের ন্যায় বিচার প্রতিষ্ঠার অন্যতম অনুষঙ্গ হিসেবে এই জেলায় লিগ্যাল এইড কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।

কারাবন্দিসহ আইনগত সহায়তা প্রাপ্তির যোগ্যতাসম্পন্ন সকলকে সরকারের এই মহৎ কার্যক্রমের আওতায় নিয়ে আসতে এবং সহজ পন্থায় বিকল্প বিরোধ নিষ্পত্তিসহ আইনজীবী নিয়োগ প্রভৃতি কার্যক্রমে জেলা লিগ্যাল এইড অফিস সচেষ্ট রয়েছে। তিনি তার বক্তব্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপির অনুষ্ঠানে সদয় উপস্থিতি এবং লিগ্যাল এইড কার্যক্রমের সচেতনতা বৃদ্ধিতে অংশগ্রহনের জন্য ধন্যবাদ ও  কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions