বৃহস্পতিবার | ২৮ মার্চ, ২০২৪

জীবনের উদ্যেগে কৈশোর কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশঃ ২০ নভেম্বর, ২০১৯ ০১:৩০:৪০ | আপডেটঃ ২৮ মার্চ, ২০২৪ ০১:৪২:১৭  |  ১৬৭৩
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। আজ ২০ নভেম্বর আন্তর্জাতিক শিশু দিবস উপলক্ষে পার্বত্যাঞ্চলের সর্বপ্রথম অনলাইন ব্লাড ব্যাংক ও জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড প্রাপ্ত দেশসেরা সংগঠন জীবন এর স্বতন্ত্র শাখা অপরাজিতার উদ্যোগে বাংলাদেশের বৃহত্তম জেলা পার্বত্য রাঙামাটির ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ে কৈশোর কর্মশালার আয়োজন করা হয়।

বুধবার দুপুরে বিদ্যালয় মিলনায়তনে দুই শতাধিক শিক্ষার্থীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে তিনটি ধাপে পরিচালিত হয় কর্মশালা। অপরাজিতা মূলত নারীদের অপ্রতিরোধ্য গতিতে দুর্বার এগিয়ে চলার পথ সুগম করতে সহায়তা করে।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি সদর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক রণতোষ মল্লিক, উপজেলা তথ্য অফিসের কর্মকর্তা নাসরিন আক্তার, বিশিষ্ট চিত্রশিল্পী ও স্কিল ড্রপসের উপদেষ্টা মোঃ ইব্রাহীম।

জীবন এর সহ-সভাপতি মোহাম্মদ ইউনুস সুমনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যতম অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা জেলার বরুরা উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ সাইফুল ইসলাম।

জীবনের সমন্বয়ক তাহমিনা ইয়াছমিন এর সঞ্চালনায় কর্মশালায় "নিরাপদ স্পর্শ" নিয়ে আলোচনা করেন জীবনের সাধারণ সম্পাদক সাজিদ-বিন-জাহিদ (মিকি)।  মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন এর মাধ্যমে ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে একটি চমৎকার উপস্থাপনা প্রদান করেন তিনি।

বয়ঃসন্ধির বিষয়ে অতপর আলোচনা করেন তাহমিনা ইয়াছমিন এবং শিক্ষার্থীদের প্রশ্নোত্তর পর্বে ৬টি গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর দেন।

এরপর বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক রণতোষ মল্লিক। তিনি তাঁর বক্তব্যে ছাত্র-ছাত্রীদের মাঝে সচেতনতা বৃদ্ধির জন্য অপরাজিতা ও জীবন টীমকে অভিনন্দন ও সাধুবাদ জানান। পরে মঞ্চে দ্বিতীয় অধিবেশনে বক্তব্য রাখেন জীবনের যুগ্ম সাধারণ সম্পাদক সাইদা জান্নাত।
তিনি মাসিককালীন স্বাস্থ্যের যত্ন নিয়ে বিশদভাবে আলোচনা করেন এবং শিক্ষার্থীদের মাসিকের মত স্বাভাবিক বিষয়টিকে কোনধরনের কুসংস্কারের বেড়াজালে না ফেলতে সবাইকে সচেতন করার অনুরোধ করেন।

দ্বিতীয় অধিবেশনে আরো বক্তব্য রাখেন অপরাজিতার সমন্বয়ক পলি ত্রিপুরা। তার কর্মশালায় ছাত্রীদের স্যানিটারী ন্যাপকিন ব্যবহারের পদ্ধতি ও প্রয়োজনীয়তা নিয়ে হাতেকলমে প্রশিক্ষণ দেয়া হয়।

অতিথিদের বক্তব্যে বরুরা থেকে আগত মোঃ সাইফুল ইসলাম অপরাজিতা টীমকে এমন কৈশোরবান্ধব কর্মশালা আয়োজনের জন্য ধন্যবাদ জানান এবং এমন কর্মসূচি ভবিষ্যতেও অব্যাহত রাখার পরামর্শ দেন।

মোহাম্মদ ইব্রাহীম তাঁর বক্তব্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অপরাজিতার অবদান বিশেষ করে, এসডিজি ৩ ও ৪ অর্জনে সহায়ক ভূমিকা পালন করছে বলে সংগঠনটিকে সাধুবাদ জানান।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions