শুক্রবার | ২৯ মার্চ, ২০২৪
খাগড়াছড়িতে

গাজায় ফিলিস্তিনিদের উপর গণহত্যার প্রতিবাদে তিন সংগঠনের বিক্ষোভ

প্রকাশঃ ১৭ মে, ২০১৮ ১২:১৯:৫৩ | আপডেটঃ ১৭ মার্চ, ২০২৪ ০৭:২১:৪৪  |  ৭৮২
সিএইচটি টুডে ডট কম ডেস্ক। ফিলিস্তিনিদের আত্মনিনিয়ন্ত্রনের অধিকার নিশ্চিত কর, গণহত্যা বন্ধ কর! ইসরাইল কর্তৃক গাজায় ফিলিস্তিনিদের গণহত্যার প্রতিবাদে খাগড়াছড়ি জেলা শহরে বিক্ষোভ মিছিলি ও প্রতিবাদ সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), হিল উইমেন্স ফেডারেশন ও গণতান্ত্রিক যুব ফোরাম খাগড়াছড়ি জেলা শাখা।


আজ বৃহস্পতিবার (১৭ মে ২০১৮) বেলা আড়াই টায় মিছিলটি খাগড়াছড়ি জেলা সদর স্বনির্ভর বাজার ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর কার্যালয় থেকে বের করে নারাঙহিয়া রেড স্কোয়ার, উপজেলা গেইট হয়ে চেঙ্গী স্কোয়ার প্রদক্ষিণ করে স্বনির্ভর বাজার শহীদ অমর বিকাশ চাকমার সড়কের এসে এক প্রতিবাদ সমাবেশের মাধ্যমে শেষ হয়।

প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, পিসিপি কেন্দ্রীয় সহ-সভাপতি বিপুল চাকমা, খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা ও গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক রতনস্মৃতি চাকমা  প্রমুখ।

বক্তারা বলেন, ফিলিস্তিনের জনগণ সা¤্রাজ্যবাদী চক্রান্তের শিকার। জাতিসংঘ কর্তৃক ফিলিস্তিনদের পর্যবেক্ষক রাষ্ট্রের অধিকার স্বীকৃতির পরও আন্তর্জাতিক সম্প্রদায় ফিলিস্তিনিদের আত্মনিয়ন্ত্রণের অধিকার নিশ্চিত করতে পারছে না।  সাম্প্রতিক সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিমূখী আচরণের কারণে দুতাবাস ইসরাইলের গাজা উপত্যাকায় স্থানান্তর করলে ফিলিস্তিনের জনগণের ক্ষোভ বাড়তে থাকে।

বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামেও শাসক গোষ্ঠী পাহাড়ি জনগণের ন্যায় সংগত আন্দোলনকে দমন করার জন্য বিভিন্ন ষড়যন্ত্র করে চলেছে। সাম্প্রতিক সময়ে নব্য মুখোশ বাহিনী গঠন করে ইউপিডিএফ-এর সংগঠক মিঠুন চাকমাসহ ৬ জনকে হত্যা করেছে। এছাড়া গত ৪ মে  শক্তিমান চাকমার দাহক্রিয়ায় যাবার পথে নব্য মুখোশ বাহিনী প্রদানসহ ৫জনকে ব্রাশফায়ারে হত্যা করেছে। হত্যার ঘটনাকে ভিন্ন খাতে নিয়ে যাওয়ার জন্য ইউপিডিএফ কেন্দ্রীয় সভাপতি ও সম্পাদকদের উপর মিথ্যা মামলা দিয়েছে। ফিলিস্তিনি জনগণের মতো যুগ যুগ দরে পার্বত্য চট্টগ্রামের জনগণ তাদের ভূমি ও অধিকারের জন্য লড়াই চালিয়ে আসছে।

বিক্ষোভ সমাবেশ থেকে গত সোমবার ও কয়েক সপ্তাহ আগে চলা ফিলিস্তিনি জনগণের উপর ইসরাইলের সেনাবাহিনীর বর্বর হামলা-হত্যার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।  বক্তারা ফিলিস্তিনের চলমান গণহত্যা বন্ধে বাংলাদেশ সরকারকে আন্তর্জাতিক মহলে চাপ তৈরী করা দাবিসহ ফিলিস্তিনি ও পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি জনগণের উপর শাসক গোষ্ঠীর হত্যা-খুন-গুম এর বিরুদ্ধে  ঐক্যবদ্ধ আন্দোলন জোরদার করে  শাসকদের রুঁখে দাঁড়িয়ে বিশ্বে সকল নিপীড়িত জনগণের অধিকার প্রতিষ্ঠার করতে আহ্বান জানান।

খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions