শুক্রবার | ২৯ মার্চ, ২০২৪
রাঙামাটিতে বিএনপি নেতার জমি দখল করলো যুবলীগের কতিপয় নেতা

জমি উদ্ধার করা না হলে মঙ্গলবার অবরোধের ডাক

প্রকাশঃ ১৪ সেপ্টেম্বর, ২০১৯ ০৬:০৯:৪৪ | আপডেটঃ ২৫ মার্চ, ২০২৪ ০৪:৩০:৪৮  |  ১৬১৯
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটিতে রাতের আঁধারে বিএনপি নেতার জায়গা আওয়ামীলীগের কতিপয় নেতা দখল করার অভিযোগ উঠেছে। শুক্রবার দিনের বেলায় জায়গা দখল করতে গেলে স্থানীয়দের বাঁধা এবং  প্রশাসনের তৎপরতার কারনে দখল করতে পারেনি, কিন্তু গভীর রাতে সবাই যখন ঘুমিয়ে পড়ে তখন দখলবাজরা জায়গা দখল করে নেয়।  

এদিকে জায়গা দখলের প্রতিবাদে শনিবার সকালে নিজ বাস ভবনে এক সাংবাদিক সম্মেলন করেন সাবেক যগ্ম জজ ও বিএনপি কেন্দ্রীয় কমিটির সহ ধর্ম বিষয়ক সম্পাদক এ্যাডভোকেট দীপেন দেওয়ান।

এসময় তিনি আগামী সোমবারের মধ্যে রাঙামাটি শহরের কলেজ গেটে বেদখল হওয়া জমি উদ্ধার  ও দখলদার  ৩ আওয়ামীলীগ নেতাকে গ্রেফতার করা না হলে আগামী মঙ্গলবার হতে রাঙামাটি- চট্টগ্রাম সড়ক অবরোধ করার ঘোষণা দেন।

দীপেন দেওয়ান বলেন,  গত শুক্রবার রাতে কলেজ গেটের বাসিন্দা জেলা যুবলীগের সহ সভাপতি শহিদুল ইসলাম স্বপন, পাঠচক্র বিষয়ক সম্পাদক মো. মনিরের, স্থানীয় যুবলীগ নেতা মো. মোকাররম হোসেনের নেতৃত্বে কলেজ গেট পাহাড়িকা বাস কাউন্টারের পাশে  ১৪৪ ধারা ভঙ্গ করে জমি বেদখল করে দোকান নির্মাণ করা হয়। বেদখলের বিষয়টি স্থানীয় প্রশাসনকে জানানোর পরও কোন ব্যবস্থা নেওয়া হয়নি।

দীপেন দেওয়ান আরো বলেন, ১৯৮০ পূর্ববর্তী সময়ে জমিটি তার বাবা সুবিমল দেওয়ানের বন্দোবস্তি ছিল। পরবর্তী জমিটি রাঙামাটি  শহর পরিকল্পনার আওতায় পড়লে বন্দোবস্তি বাতিলের সিদ্ধান্ত হলেও জমিটি বর্তমানে আমাদের দখলে আছে। কিন্তু  কয়েক বছর ধরে জমিটির মালিকানা দাবী করছে প্রয়াত ডা. একে দেওয়ান। এ নিয়ে উচ্চ আদালতে মামলা নিষ্পত্তির পর আমাদের পক্ষে রায় দেয় আদালত।

কিন্তু সম্প্রতি কয়েক দিন থেকে একে দেওয়ানের জামাই অব সেনা কর্মকর্তা মো. আবু ইসহাক ইব্রাহিম জমিটি  বেদখলের চেষ্টা শুরু করে। এক পর্যায়ে তিনি স্থানীয় আওয়ামীলীগ নেতাদের সহায়তায় জোর করে বেদখল করছে উল্টো প্রাণনাশের হুমকি দিচ্ছে। অথচ এ জমি বিরোধ নিয়ে ঐ এলাকায় ১৪৪ ধারা জারি করা আছে। সবকিছু ভঙ্গ করে এ বেদখল করা হচ্ছে। এ অবস্থায় থাকলে পাহাড়ে কোন ভুমি মালিক তাদের ভুমি রক্ষা করতে পারবে না।  সুষ্ঠ বিচার প্রতিষ্ঠার স্বার্থে  আগামী সোমবারের মধ্যে যদি বেদখল হওয়া জমি উদ্ধার ও দখলদার  ৩ আওয়ামীলীগ নেতাকে গ্রেফতার করা না হয় তাহলে  মঙ্গলবার হতে তারা রাঙামাটি- চট্টগ্রাম সড়ক অবরোধ করবে।

প্রসঙ্গত গত শুক্রবার সকালে কলেজ গেট পাহাড়িকা বাস কাউন্টারের পাশে একটি কাঠের দোকান নির্মাণকে কেন্দ্র করে এ উত্তেজনা দেখা দেয়। একপক্ষ কাজ করতে গেলে অপর পক্ষ গিয়ে বাধা দেয়। পরে পুলিশ গিয়ে বির্তকিত স্থানে নোটিশ টানায়। সে নোটিশ শুক্রবার রাতে ছিড়ে ফেলে দিয়ে দোকান নির্মাণ করে দখলদাররা।

বিরোধীয় জায়গা মোট ৫৮ শতক, যার বাজার মূল্য কয়েক কোটি টাকা। জায়গাটি বিএনপি নেতা দীপেন দেওয়ান তার বলে দাবি করলেও, নতুন করে দাবি করছে প্রয়াত একে দেওয়ানের পরিবার।   

এদিকে যাদের বিরুদ্ধে অভিযোগ, এমন একজন জেলা যুবলীগের সহ সভাপতি শহিদুল ইসলাম স্বপন অভিযোগ অস্বীকার করে বলেন, আমরা কেন জায়গা দখল করতে যাব, আমরা দোকান বাবদ প্রয়াত একে দেওয়ানের ছেলে ১ লাখ টাকা দিয়েছিলাম, তারা হয়তা দোকান বুঝিয়ে দেয়ার জন্য কাজ করছে।



কোতয়ালী থানার ওসি মীর জাহেদুল হক বলেন, বিরোধপূর্ণ এলাকায় আইন শৃঙ্খলা রক্ষার জন্য পুলিশের কাছে আদালতের একটি আদেশ এসেছে। শুক্রবার শনিবার বন্ধ গেল। এর ভিতরে কলেজ গেটের বিরোধপুর্ণ ভুমি নিয়ে কে আইন ভঙ্গ করল তা তদন্ত করে পুলিশ প্রতিবেদন দেবে।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions