বুধবার | ২৩ অক্টোবর, ২০১৯

খাগড়াছড়িতে নানা আয়োজনে পালিত হচ্ছে বৌদ্ধ ধর্মালম্বীদের মধু পূর্ণিমা

প্রকাশঃ ১৩ সেপ্টেম্বর, ২০১৯ ০৫:১১:৫৫ | আপডেটঃ ২১ অক্টোবর, ২০১৯ ১০:২৪:৪২  |  ২৩৬
সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। খাগড়াছড়িতে নানা কর্মসুচীর মধ্যদিয়ে ধর্মীয় ভাবগাম্ভীর্য্যে পালিত হচ্ছে বৌদ্ধ ধর্মালম্বীদের শুভ মধু পূর্ণিমা।

আজ শুক্রবার শুভ মধু পূর্ণিমা উপলক্ষে জেলার বিভিন্ন বিহারে দিন ব্যাপী নানা ধর্মীয় আনুষ্ঠানিকতা পালন করা হয়।  দিন ব্যাপী আয়োজিত আনুষ্ঠানিকতার মধ্যছিল বুদ্ধ পূজা,প্রদীপ পূজা, ফুল পুজা, ভিক্ষু সংঘের উদ্দেশ্যে মধু দান, সংঘ দান,অষ্ট পরিস্কার দান, চীবর দান, ভিক্ষুদের  পিন্ড দানসহ নানাবিধ দান। এছাড়া সন্ধ্যায় প্রদীপ প্রজ্জলন ও আকাশ প্রদীপ উত্তোলন করা হবে। বৃষ্টি উপেক্ষা করে এই দিনে বৌদ্ধ নর-নারীরা দেশ জাতি তথা জগতের সকল প্রানীর মঙ্গল কামনায় বুদ্ধের নিকট প্রার্থনা করে ।

এই দিনটি বৌদ্ধ ধর্মালম্বীদের কাছে খুবই গুরুত্ব পূর্ণ একটি দিন। বৌদ্ধ ভিক্ষুদের ত্রৈমাসিক বর্ষাব্রত যাপনের দ্বিতীয় পূর্ণিমা  তিথি অর্থাৎ ভাদ্র পূর্ণিমাতে এই মধু পূর্ণিমা পালন করা হয়।

মূলত: মহা মানব গৌতম বুদ্ধের সময় পারল্য বনে বুদ্ধ যখন বর্ষাব্রত পালন করছিলেন তখন বনের পশুপাখিরা তাকে অহিংসা সেবা ও শ্রদ্ধা করেছিলেন এবং সেই সময়ে ভাদ্র পূর্ণিমা তিথিতে বনের একটি বানর বুদ্ধকে মধু দান করে তৃপ্ত হয়েছিলেন। শুধু তাই নয় তিন মাস বর্ষা ব্রত পালনের সময় বন্যে হাতিসহ সকল পশুপাখিরা বুদ্ধকে সেবা যতœ করেছিলো বলে এই মধু পূর্ণিমা বৌদ্ধ ধর্মালম্বীদের কাছে খুব তাৎপর্য পূর্ণ।

খাগড়াছড়িতে য়ংড বৌদ্ধ বিহার,ধর্মপুর বনবিহার,অপরাজিতা বৌদ্ধ বিহার,পানছড়ি শান্তিপুর অরন্য কুঠিরসহ জেলার প্রায় দুইশতাধিক বৌদ্ধ বিহারে এই মধু পূর্ণিমা পালিত করা হচ্ছে।

খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions