বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর, ২০১৯

পাকুয়াখালীতে ৩৫ কাঠুরিয়া হত্যাকারীদের শাস্তির দাবীতে স্বজনদের শোক র‌্যালি ও সমাবেশ

প্রকাশঃ ১০ সেপ্টেম্বর, ২০১৯ ০৪:৫৮:০৯ | আপডেটঃ ১৯ সেপ্টেম্বর, ২০১৯ ০২:০৮:৫০  |  ১৮৯
সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। ১৯৯৬ সালের ৯ সেপ্টেম্বর রাঙামাটির লংগদু উপজেলার পাকুয়াখালিতে সন্ত্রাসী কর্তৃক ৩৫ কাঠুরিয়া (পাকুয়াখালী গণহত্যা) হত্যাকারীদের শাস্তি ও নিহতের পরিবারকে পূনর্বাসনের দাবীতে সকালে রাঙামাটির লংগদুতে  শোক র‌্যালি ও শোক সমাবেশ করেছে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ এর লংগদু শাখা। অনুষ্ঠানে নিহতদের স্বজনরা উপস্থিত ছিলেন।

মঙ্গলবার সকালে  এ উপলক্ষে লংগদু  বাজারে একটি শোক র‌্যালী বের করা হয়। শোক র‌্যালীটি শহরের গুরুত্বপুর্ন সড়ক প্রদক্ষিন শেষে নিহতের কবর জিয়ারত ও দোয়া মুনাজাত করা হয়।

পরে এ উপলক্ষে লংগদু উপজেলা পরিষদ মিলায়তনে এক শোক সভার আয়োজন করা হয়।  শোক সভায় বক্তারা বলেন, ১৯৯৬ সালের ৯ সেপ্টেম্বর রাঙ্গামাটির পাকুয়াখালীতে ৩৫জন কাঠুরিয়াকে সন্তু লারমার দল “ শান্তি বাহিনীরা সশস্ত্র সন্ত্রাসীরা” আটকে রেখে হত্যা করে। হত্যার দীর্ঘ ২৩ বছর পেরিয়ে গেলেও হত্যাকারীদের কোন শাস্তি হয়নি ,বিচার পায়নি পরিবার। এসময় পাকুয়াখালী গণহত্যার তদন্ত প্রক্রিয়া শুরু করাসহ নিহতের পরিবারদের ক্ষতিপূরণ প্রদান ও পুনর্বাসনের দাবী জানান বক্তারা।

রাঙামাটি লংগদু উপজেলা মিলনায়তনে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের সভাপতি জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন, লংগদু উপজেলা চেয়ারম্যান আব্দুল বারেক সরকার, অধ্যক্ষ আবু তাহের, সাবেক চেয়ারম্যান তোফাজ্জল হোসেন, ভাইস চেয়ারম্যান আব্দুল করিম, গুলশাখালী ইউপি চেয়ারম্যান আবু নাছির প্রমুখ।

উল্লেখ্য ৯ সেপ্টেম্বর দিনটিকে প্রতিবছর বাঙ্গালি অধিকার আদায়ের সংগঠনগুলো পাকুয়াখালি গণহত্যা দিবস হিসেবে পালন করে আসছে।
খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions