শুক্রবার | ২৬ এপ্রিল, ২০২৪

সরকারি ফি’তে সিএনজি রেজিষ্ট্রেশন, অতিরিক্ত টাকা নিলে ব্যবস্থা : জেলা প্রশাসক

প্রকাশঃ ২৬ অগাস্ট, ২০১৯ ০১:১৯:৩২ | আপডেটঃ ২৫ এপ্রিল, ২০২৪ ১০:৩০:৩২  |  ৬১২২
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পর্যটন শহর রাঙামাটিকে বলা সিএনজির শহর, আকা বাঁকা, উচু নিচু পাহাড়ী পথ রিকশা চালানোর জন্য অনুপোযোগী, তাই বিকল্প যানবাহন না থাকায় শহরের মানুষকে একমাত্র চলাচল করতে হয় সিএনজিতে। এই সিএনজিকে নিয়ে রয়েছে সাধারন মানুষের ক্ষোভ, অনেক সময় অতিরিক্ত ভাড়া আদায়, যাত্রীদের সাথে দুব্যর্বহার ও যখন তখন পুর্ব ঘোষণা ছাড়া সিএনজি চলাচল বন্ধ করে দেয়া ইত্যাদি।

রাঙামাটি শহরে প্রায় ১ হাজার বৈধ ও অবৈধ সিএনজি রয়েছে। এর মধ্যে  ৬৬৪টি বৈধ, বাকিগুলো অবৈধ।

কয়েক বছর যাবৎ সিএনজি রেজিষ্ট্রেশন বন্ধ থাকায় চালকরা বিভিন্নভাবে হয়রানি হচ্ছিল, তেমনি সরকারও রাজস্ব হারাচ্ছে, এমনি অবস্থায় জেলা প্রশাসন ২শ সিএনজিকে রেজিষ্ট্রেশন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। জেলা প্রশাসনের এই সিদ্ধান্তকে চালকরা স্বাগত জানালেও কতিপয় ব্যাক্তির বিরুদ্ধে রেজিষ্ট্রেশন পাইয়ে দেয়ার নামে মোটা অংকের অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে। এছাড়া জেলা  অটোরিক্স শ্রমিক ইউনিয়নের কোন কোন নেতার বিরুদ্ধে অফিসসহ নানা খরচের অজুহাতে ৬০/৭০ হাজার টাকা নেয়ার অভিযোগ উঠেছে। অথচ রেজিষ্ট্রেশন সরকারি খরচ ১৬/১৭ হাজার টাকা।
রাঙামাটি জেলা অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের সভাপতি পরেশ মজুমদার জানান, কয়টি সিএনজি রেজিষ্ট্রেশন দেয়া হবে আমি জানি না, আমি দেশের বাইরে ছিলাম কয়েকদিন আগে আসছি।

সমিতির নামে টাকা নেয়ার বিষয়ে তিনি জানান, এরকম কেউ টাকা নিয়েছে আমি শুনি নাই, কারো বিরুদ্ধে রেজিষ্ট্রেশন পাইয়ে দেবার কথা বলে টাকা নেয়ার অভিযোগ পাওয়া গেলে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে।

রাঙামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশীদ জানান, সিএনজি রেজিষ্ট্রেশন দেয়ার বিষয়টি জানাজানি হওয়ার পর অনেকে সাধারন সিএনজি চালকদের কাছ থেকে রেজিষ্ট্রেশন পাইয়ে দেবার নাম করে কখনো কখনো সমিতি কখনো প্রশাসনের নামে টাকা নিচ্ছে। আমি সমিতির নেতৃবৃন্দকে বলে দিয়েছি, কেউ সরকারি টাকার বাইরে একটাকাও যদি নেন, আমি প্রমাণ পাই তাহলে রেজিষ্ট্রেশন বন্ধ করে দিব এবং আইনগত ব্যবস্থা গ্রহণ করব।

জেলা প্রশাসক আরো বলেন, রেজিষ্ট্রেশন ফিসহ খরচ ১৭ হাজার টাকা, সিএনজি যাচাই বাছাই করে ৩/৪ বছরের পুরানো আগের সিএনজিগুলোকে রেজিষ্ট্রেশন দেয়া হবে। নতুন কোন সিএনজিকে রেজিষ্ট্রেশন দেয়া হবে না।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions