সোমবার | ২৬ অগাস্ট, ২০১৯
রাঙামাটিতে সপ্তাহব্যাপী বৃক্ষমেলার উদ্বোধন

পাহাড়ে সামাজিক বনায়নে একটি মহল বাধা সৃষ্টি করছে: দীপংকর তালুকদার এমপি

প্রকাশঃ ২২ জুলাই, ২০১৯ ০৪:৪৮:৪১ | আপডেটঃ ২৫ অগাস্ট, ২০১৯ ০৯:২৭:৫১  |  ২০০
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পাহাড়ে সামাজিক বনায়নে বাধা একটি মহল। ফলে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে সামাজিক বনায়ন সফল হচ্ছে না। পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে সামাজিক বনায়নে সরকার প্রায় তিনশ’ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে। কিন্তু বন বিভাগ কাজ করতে গেলে নানা অজুহাতে বাধা দিতে যায় মহল বিশেষটি। তাদের কারণে পার্বত্য অঞ্চলে উন্নয়ন কর্মকান্ড ব্যাহত হচ্ছে।

২৯৯-পার্বত্য রাঙামাটি আসনের সংসদ্য সদস্য সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার উপরোক্ত কথাগুলো বলেছেন। দীপংকর তালুকদার পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য। তিনি সোমবার রাঙামাটিতে আয়োজিত সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ ও বৃক্ষমেলার উদ্বোধন করেন।  

তিনি আরো বলেন, পাহাড়ে উন্নয়ন করতে গেলে পদে পদে বাধা দেয় ওই মহলটি। তাদের অযৌক্তিক অগ্রহণযোগ্য শর্তগুলো সরকারের পক্ষে পূরণ করা সম্ভব নয়। তারা নানা অজুহাতে বনায়নের এলাকাগুলো দখল করে রেখেছে। পাহাড়ে উন্নয়নে মূল বাধা অবৈধ অস্ত্র। পার্বত্য চট্টগ্রামে শান্তিচুক্তির পরও অবৈধ অস্ত্র দিয়ে মানুষ মারা হচ্ছে।
সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে চারা রোপণ শেষে সেখান থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণের পর রাঙামাটি পৌরসভা প্রাঙ্গণ গিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শুরুতে প্রধান অতিথি হিসেবে চারা রোপণ ও ফিতা কেটে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও মেলা-২০১৯ উদ্বোধন করেন এমপি দীপংকর তালুকদার।  
জেলা প্রশাসনের সহযোগিতায় রাঙামাটি বন বিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদফতর আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এসএম শফি কামাল। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, কৃষি সম্প্রসারণ অধিদফতরের রাঙামাটি অঞ্চলের অতিরিক্ত পরিচালক প্রণব ভট্টাচার্য্য, পুলিশ সুপার আলমগীর কবির, রাঙামাটি পৌরসভার মেয়র আকবর হোসনে চৌধুরী। এতে স্বাগত বক্তব্য দেন, পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বন কর্মকর্তা মো. তৌফিকুল ইসলাম।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions