রবিবার | ১৬ জুন, ২০১৯

রাঙামাটিতে বুদ্ধ পূর্ণিমা উদযাপিত (ভিডিওসহ)

প্রকাশঃ ১৮ মে, ২০১৯ ০৩:৩৮:৪৬ | আপডেটঃ ১৬ জুন, ২০১৯ ০৫:০৯:০৪  |  ৪৮৪
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। যখাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে রাঙামাটিতে উদযাপিত হয়েছে শুভ বুদ্ধ পূর্ণিমা (বৈশাখী পুর্ণিমা)। এ উপলক্ষে শনিবার রাজবন বিহারসহ জেলার বিভিন্ন বৌদ্ধ মন্দিরে দিনব্যাপী কর্মসূচি পালিত হয়।  

রাজবন বিহার উপাসক-উপাসিকা পরিষদের উদ্যোগে সকালে শহরে বণার্ঢ্য ধর্মীয় শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি জেলা পরিষদ ভবন থেকে বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে রাজবন বিহার গিয়ে শেষ হয়।

তথাগত ভগবান মহামতি গৌতম বুদ্ধের ত্রিস্মৃতি বিজরিত এই পুর্ণিমা তিথি বেদ্ধৈদের জন্য অত্যন্ত তাৎপর্যবহ। এদিন মহামানব গৌতম বুদ্ধ জন্ম, বুদ্ধত্ব ও মহাপরির্বাণ লাভ করেন।

এ উপলক্ষে ধর্মীয় শোভাযাত্রা ছাড়াও রাঙামাটি রাজবন বিহারে বুদ্ধপূজা, পিন্ডদান, প্রাত:রাশ, পঞ্চশীল গ্রহণ, সংঘদান, অষ্টপরিস্কার দান, বুদ্ধমূর্তি দান, প্রদীপ পূজাসহ দিনব্যাপী কর্মসূচি পালিত হয়েছে। অনুষ্ঠানে সমাগম ঘটে হাজারও পুণ্যার্থীর।

সকালে রাজবন বিহার মাঠে অনুষ্ঠিত ধর্মীয় সভায় আবাসিক ভিক্ষুপ্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবিরসহ অন্য পুরোহিতরা পুণ্যার্থীদের মাঝে ধর্মীয় দেশনা দেন। ধর্মসভায় উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা, বন বিহার পরিচালনা কমিরি সিনিয়র সহ সভাপতি গৌতম দেওয়ান, সাবেক যুগ্ন জজ এড. দীপেন দেওয়ান,  সাবেক উপমন্ত্রী মনি স্বপন দেওয়ান।

এ দিবসে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কঠোর নিরাপত্তা জোরদার করে প্রশাসন। শহরের মোতায়ন ছিল অতিরিক্ত পুলিশ। সন্ধ্যায় রয়েছে প্রদীপ প্রজ্জলন ও  ফানুস উড়ানো।

এ দিবসে বুদ্ধ  ধর্ম প্রবর্তক গৌতম বুদ্ধ জন্মলাভ, বুদ্ধত্ব লাভ ও নির্বাণ লাভ করায় এ দিনটি বৌদ্ধদের কাছে  অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন।

তবে কিছুদিন আগে এ দিনে সন্ত্রাসী হামলার হুমকির খবরে বন বিহারে পূণ্যার্থীর উপস্থিতি ছিল অত্যন্ত কম।   আতংকের মাঝেও যারা বিহারে গিয়ে ধর্মকাজে অংশগ্রহণ করেন তারা প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে দেশ ও জাতির মঙ্গল কামনা করেছেন।



রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions