রবিবার | ১৮ অগাস্ট, ২০১৯

কঠোর নিরাপত্তায় বান্দরবানে উদযাপিত হচ্ছে বৈশাখি পূর্ণিমা

প্রকাশঃ ১৮ মে, ২০১৯ ০৪:৩৪:২৩ | আপডেটঃ ১৭ অগাস্ট, ২০১৯ ০৬:৪০:২৭  |  ২৩৪
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। জন্ম, মৃত্যু এবং বুদ্ধত্ব লাভের জন্য নানা আয়োজনে বান্দরবানে বৈশাখি পূর্ণিমা পালন করছে বৌদ্ধ ধর্মাবলম্বীরা । বৈশাখী পূর্ণিমা উপলক্ষে বিশ্ব শান্তি কামনায় শহরে মঙ্গল শোভাযাত্রা বের করেছে বৌদ্ধধর্মালম্বীরা। আর কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে বান্দরবানে পালিত হচ্ছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের এই  বৈশাখি পূর্ণিমা ।

শনিবার সকালে এই উপলক্ষে বান্দরবান রাজবাড়ি থেকে  একটি শোভাযাত্রাটি বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উজানিপাড়া বৌদ্ধ বিহার প্রাঙ্গনে এসে শেষ হয়। শোভাযাত্রায় বিভিন্ন বয়সের নারী-পুরুষ বিভিন্ন ধরনের পাত্রে চন্দন জল, ফুল, জাম পাতা এবং বৃক্ষ সজ্জিত টাকা নিয়ে শোভাযাত্রায় অংশগ্রহণ করেন ।

শোভাযাত্রা শেষে রাজগুরু বিহারে সকলে সমবেত প্রার্থনায় মিলিত হয়। এ সময় ধর্মীয় উপদেশ দেন উজানী পাড়া বিহারের বিহারাধ্যক্ষ ড. সুওয়াইন্না মহাথের। এই সময় অনেকে পঞ্চ ও অষ্ট শীল গ্রহণ করেন । অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বোমাং সার্কেল চীফ রাজা  উ চ প্রু চৌধুরী,সাবেক পার্বত্য জেলা পরিষদের সদস্য মংক্যচিং চৌধুরীসহ বৌদ্ধ ধর্মালম্বী দায়ক দায়িকারা ।

পরে নিজেদের পুণ্য লাভের জন্য ভগবান বুদ্ধের উদ্দেশ্য প্রার্থনা করেন । প্রার্থনা শেষে বিহারের বোধি বৃক্ষে(অশ্বথ বৃক্ষ), চন্দন জল (পবিত্র জল) ঢালেন।

এদিকে যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঠেকাতে বান্দরবানের বৌদ্ধ বিহারগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে, মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions