সোমবার | ২২ জুলাই, ২০১৯
বেনুবন বিহারের অধ্যক্ষ

বান্দরবানে প্রয়াত ভদন্ত জ্ঞান মিত্র স্থবিরের অন্ত্যেষ্টি ক্রিয়া সম্পন্ন

প্রকাশঃ ১১ মে, ২০১৯ ০৬:০৬:২৭ | আপডেটঃ ২২ জুলাই, ২০১৯ ০২:৩২:৩৭  |  ৬৮৭
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বর্ণাঢ্য আয়োজনে যথাযথ ধর্র্মীয় ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে বান্দরবানের সুয়ালক ইউনিয়নের বড়দুয়ারা বেনুবন বিহারের অধ্যক্ষ প্রয়াত ভদন্ত জ্ঞানমিত্র স্থবিরের জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়েছে। শুক্রবার বিকেলে বেনুবন বিহার প্রাঙ্গনে এই অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়।

এসময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং এমপি। অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানের উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত উদয়ন জ্যোতি মহাস্থবির।

বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার উপসংঘরাজ ভদন্ত ধর্মপ্রিয় মহাস্থবিরের সভাপতিত্বে পুটিবিলা মহাবোধি বিহারের উপাধ্যক্ষ তাপস জ্যোতি ভিক্ষুর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন বান্দরবান পৌরসভার প্যানেল মেয়র দিলীপ বড়–য়া, বিশিষ্ট ধর্মানুরাগী দিপ্তী কুমার বড়–য়া, অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপন পরিষদের সভাপতি ভদন্ত রতœানন্দ মহাস্থবির, কার্যককরী সভাপতি বাদল বড়–য়া, প্রধান সমন্ধয়কারী বেসান্তর বড়–য়া, সমন্ধয়কারী শিক্ষাবিদ দীপু কুমার বড়–য়া, মহাসচিব ভদন্ত আনন্দ প্রিয় স্থবির, যুগ্ন সচিব দীপংকর বড়–য়া (মুন্না), অর্থ সচিব রাজিব বড়–য়া, অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক আনন্দ প্রিয় ভিক্ষুসহ বান্দরবান, রাঙামাটি খাগড়াছড়ি জেলা ও উপজেলার বিভিন্ন বৌদ্ধ বিহারের ভিক্ষু সংঘ ও দায়ক দায়িকারা।

অনুষ্ঠানে প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বক্তব্য রাখতে গিয়ে বলেন, ধর্ম যার যার উৎসব সবার। বর্তমান সরকারের আমলে প্রত্যোক সম্প্রদায়ের জনসাধারন নিজ নিজ ধর্মীয় অনুষ্ঠান উৎসব মুখর পরিবেশে সুন্দরভাবে পালন করতে পারছে। এই আওয়ামীলীগ সরকারের শাসন আমলেই সব কিছু সুন্দরভাবে পরিচালনা করা হচ্ছে। এসময় পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি আরো বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দেশের কল্যানে কাজ করে যাচ্ছে। এখন মুসলিম, হিন্দু, বৌদ্ধ ও খ্রীস্টান সম্প্রদায় তাদের যে কোন ধর্মীয় অনুষ্ঠান আগের চেয়ে আরো বেশি জাকজঁমকভাবে উদযাপন করছে। পার্বত্য মন্ত্রী এসময় আরো বলেন, আমাদের সকলকে ধর্ম চর্চা করতে হবে। ধর্মের প্রতি আমাদের বেশি মনোযোগি হতে হবে, শুধু কর্ম করে গেলাম তা হবে না।

এসময় অনুষ্ঠানে প্রয়াত ভদন্ত জ্ঞানমিত্র স্থবিরের স্মৃতিচারণ করা হয় এবং শেষে ধর্মীয় দেশনা প্রদান করার পর পাহাড়ী শিল্পীগোষ্ঠীদের নিয়ে আকর্ষনীয় সইং ও আলং নৃত্য এবং আতঁশ বাজির মাধ্যমে প্রয়াত ভদন্ত জ্ঞানমিত্র স্থবিরের শ্মশানে অগ্নিপ্রজ্জ্বলন করে অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয় করা হয়। অনুষ্ঠানে বিভিন্ন বৌদ্ধ বিহার থেকে আগত বৌদ্ধ বিহারের ভিক্ষু সংঘ ও দায়ক দায়িকারা উপস্থিত থেকে এই মহাপূন্য অনুষ্ঠানে অংশ নেয়।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions