সোমবার | ১৬ সেপ্টেম্বর, ২০১৯

গুইমারায় অবৈধভাবে মাটি কাটার দায়ে আটক দুই, এক লক্ষ টাকা জরিমানা

প্রকাশঃ ৩০ এপ্রিল, ২০১৯ ০৩:৩৮:৩৫ | আপডেটঃ ১৬ সেপ্টেম্বর, ২০১৯ ০৩:৩৫:১০  |  ২৯৫
সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। খাগড়াছড়ির গুইমারা উপজেলায় কৃষকদের অভাবের সুযোগ নিয়ে ফসলি জমির উর্বরা অংশ (টপ সয়েল) মাটি কেটে নিয়ে যাচ্ছেন ইটভাটার মালিকেরা। মাঠ থেকে আমন ধান ওঠার পরপরই ফসলি জমির টপ সয়েল বিক্রি শুরু হয়েছে। আর এ মাটি স্কাভেটর দিয়ে কেটে ড্রাম ট্রাকে করে যাচ্ছে পাশের ইটভাটায়। এমন খবর পেয়ে মঙ্গলবার বিকাল ৫টার দিতে সেখানে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন গুইমারা উপজেলা নির্বাহী অফিসার (অ.দা) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট বিভীষণ কান্তি দাশ।

ভ্রাম্যমান আদালত পরিচালনাকালে গুইমারা উপজেলার বাইল্যাছড়ি এলাকায় জমির টপ সয়ের কেটে ইটভাটায় নেয়ার সময় অভিযান চালিয়ে একটি স্কাভেটর ও একটি ড্রাম ট্রাক জব্দ করেছেন গুইমারা উপজেলা নির্বাহী অফিসার (অ. দা) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট বিভীষণ কান্তি দাশ। এসময় স্কাভেটর চালক মো. রুবেল ও ট্রাক চালক মো. ওমর ফারুককে আটক করে।

পরে ইট প্রস্তত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ এর ১৫ (১) (ক) ধারার বিধান মোতাবেক এক লক্ষ টাকা জরিমনা ও অনাদায়ে ৭ দিনের কারাদন্ড প্রদান করেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট বিভীষণ কান্তি দাশ।

এ ব্যাপারে গুইমারা উপজেলা নির্বাহী অফিসার (অ. দা) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট বিভীষণ কান্তি দাশ  বলেন, জমির উপরিভাগ থেকে (টপ সয়েল) মাটি কাটার খবর পেয়ে ঘটনাস্থলে পৌছি। এসময় ঘটনাস্থল থেকে মাটি কাটার কাজে ব্যবহৃত একটি স্কাবেটর ও একটি ট্রাক জব্দ করা হয়। এসময় দুইজনকে আটক করা হয় বলেও জানান তিনি।
অভিযান পরিচালনাকালে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রাজ কুমার শীল ও খাগড়াছড়ি পরিবেশ সুরক্ষা আন্দোলনের সভাপতি সাংবাদিক প্রদীপ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions