শুক্রবার | ১৯ এপ্রিল, ২০১৯

পাহাড়ে সুন্দর আগামী দিনের কামনা করে বর্ষ বরণ

প্রকাশঃ ১৪ এপ্রিল, ২০১৯ ০২:৫৬:৫০ | আপডেটঃ ১৯ এপ্রিল, ২০১৯ ০৫:০৭:৫২  |  ১৮৫
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পাহাড়ে ফুল বিজু, মুল বিজু উদযাপনের পর সুন্দর আগামী দিনের কামনা করে বর্ষ বরণ করেছে পাহাড়ের মানুষ।  এদিনকে চাকমা ভাষায় বলা হয় গজ্যাপজ্যাদিন, ত্রিপুরা ভাষায় বিসিকাতাল, মারমা ভাষায় সাংগ্রাই। নতুন বছরকে বরণ করার জন্য বৌদ্ধধর্মালম্বী পাহাড়িরা মন্দিরে  ধর্মীয়  গিয়ে নানান ধর্মীয় অনুষ্ঠানে অংশগ্রহণ করে। ধর্মীয় উপাসনালয়ে ছিল মানুষের ভিড়।

নতুন বছরের দেশ ও মানুষের মঙ্গল কামনা করে রাঙামাটির রাজবন বিহারে আয়োজন করা হয়েছে ধর্মীয় অনুষ্ঠান।  এরমধ্যে ছিল সংঘদান,অষ্টপরিস্কার দান, বুদ্ধমুর্তি দান, হাজার প্রদীপ দিন,ভিক্ষুসংঘকে পিন্ড দানসহ নানান অনুষ্ঠান।
এছাড়াও বাড়িতে ধর্মীয় পুরহিত এনে পূণ্য কাজের মাধ্যেমে নিজেরা পরিশুদ্ধ হচ্ছেন বৌদ্ধ ধর্মালম্বী আদিবাসীরা। তবে মারমা পঞ্জিকা অনুযায়ী আগামীকাল অর্থাৎ ১৫ এপ্রিল হবে নতুন বছর। এদিনে জল উৎসব উদযাপনের জন ইতিমধ্যে সকল প্রস্তুতি শেষ করেছে তারা। কাপ্তাই চিং¤্রং ও রাইখালীতে হচ্ছে জল উৎসব।

এদিকে জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজন করা হয় পহেলা বৈশাখের আনন্দ র‌্যালী। এয়াড়াও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন পহেলা বৈশাখের নানান কর্মসূচি পালন করছে।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions