রবিবার | ১৬ জুন, ২০১৯
খাগড়াছড়িতে

ত্রিপুরা সম্প্রদায়ের হারি বৈসু ও চাকমাদের মূল বিঝু উৎসব পালিত হচ্ছে

প্রকাশঃ ১৩ এপ্রিল, ২০১৯ ০৮:২১:৩৫ | আপডেটঃ ১৬ জুন, ২০১৯ ১২:৫৬:৫৩  |  ২৩৯
সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। খাগড়াছড়িতে উৎসব মুখর পরিবেশে পালিত হচ্ছে পাহাড়ি জনগোষ্ঠীর প্রধান ও বৃহৎ সামাজিক উৎসব বৈসাবি। বর্ষবরণ ও বিদায়কে  ঘিরে আয়োজিত বৈসাবি’তে খাগড়াছড়ি প্রতিটি জনপদ পরিণত হয়েছে  উৎসবের নগরী।

আজ ত্রিপুরা সম্প্রদায়ের হারি বৈস। বৈসু উপলক্ষে সকালে ত্রিপুুরা তরুণ তরুণীসহ বিভিন্ন বয়সের মানুষ খাগড়াছড়ি খালে গঙ্গাদেবীর উদ্দেশ্যে ফুল ভাসিয়ে সুখ ও শান্তি কামনা করে। স্থানীয় সংসদ সদস্যের  স্ত্রী  মল্লিকা ত্রিপুরা ফুল ভাসানোর কর্মসুচীর উদ্বোধন করে।

ত্রিপুরা সম্প্রদায়ের আবার  অনেকে পুর্ণলাভের আশায় দেবতা পুকুর ( মাতাই পুকুরীতে ) যান। হাজার হাজার পুন্যার্থী গরমের তীব্রতা উপেক্ষা করে সেখান যান, মানত পুরনে  পুজা অর্চনার করেন। এছাড়া ত্রিপুরাদের পাড়ায় পাড়ায় চলছে গড়াইয়া নৃত্য।

 অন্যদিকে উৎসবের দ্বিতীয় দিন আজ চাকমাদের  ‘মূলবিজু’ উপলক্ষে ঘরে ঘরে চলছে অতিথি আপ্যায়ন। পরিবেশন করা হয় প্রায় ৩০ রকমের সবজি দিয়ে তৈরি বিশেষ পাঁজন। রকমারি সবজী দিয়ে তৈরী “পাজন” খাওয়ার মজাই তাদের কাছে আলাদা।

আগামীকাল রবিবার  মারমা সম্প্রদায় সাংগ্রাইং উৎসব শুরু হবে। এ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি, ঐতিহ্যবাহী জলকেলি বা পানি খেলার আয়োজন করা হয়েছে। জেলা প্রশাসনের পক্ষথেকে বের করা হবে বর্ষবরণ র‌্যালি।

খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions