সোমবার | ২২ জুলাই, ২০১৯

খাগড়াছড়িতে পাহাড়ি বাঙালীর বর্ণাঢ্য শোভাযাত্রায় বৈসাবি বরণ

প্রকাশঃ ১১ এপ্রিল, ২০১৯ ০৫:২৪:১২ | আপডেটঃ ২২ জুলাই, ২০১৯ ০৪:৪৪:৫৯  |  ৩২০
সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রামের সবচেয়ে বড় উৎসব বৈসাবি বরণে বর্ণাঢ্য মাঙ্গলিক শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ৯টায় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ প্রাঙ্গণে শান্তির পায়রা ও বেলুন উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করেন স্থানীয় সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরা। পরে পরিষদ প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করা হয়।  

শোভাযাত্রায় খাগড়াছড়ি সেনা রিজিয়নের অধিনায়ক ব্রিগেডিয়ার জেনারেল হামিদুল হক, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, জেলা প্রশাসক মো: শহিদুল ইসলাম, পুলিশ সুপার আহমার উজ্জামান ও পৌর মেয়র রফিকুল আলমসহ নানা শ্রেণী পেশার মানুষ অংশগ্রহণ করেন।

উদ্বোধনী ভাষণে খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, বৈসাবি উৎসবকে ঘিরে পাহাড়ী বাঙালীর মাঝে সম্প্রীতির যে ঐকতান দেখা যাচ্ছে সে ধারাবাহিকতা ধরে রাখতে হবে। পার্বত্য চট্টগ্রাম তথা বাংলাদেশে বসবাসরত সকল জাতিগোষ্ঠীর ভাষা, সংস্কৃতি ভিন্ন হতে পারে কিন্তু সকলের পরিচয় আমরা বাংলাদেশী।   

শোভাযাত্রায় চাকমা, মারমা, ত্রিপুরা, সাঁওতাল ও বাঙালী জাতিগোষ্ঠীর ঐতিহ্যবাহী পোষাক পরিচ্ছেদ ও সংস্কৃতির অনুসঙ্গ তুলে ধরা হয়।  

আগামীকাল ভোরে স্থানীয় নদী-খালে গঙ্গা দেবীর উদ্দেশে ফুল ভাসিয়ে চাকমা জাতিগোষ্ঠীর ফুল বিঝুর মধ্যে দিয়ে শুরু হবে পাহাড়ের সবচেয়ে বড় সামাজিক উৎসব বৈসাবির।

খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions