বৃহস্পতিবার | ২৮ মার্চ, ২০২৪
উপজেলা পরিষদ নির্বাচন

রাঙামাটির ১০ উপজেলায় ভোটগ্রহণ কাল

প্রকাশঃ ১৭ মার্চ, ২০১৯ ০২:০৩:০৩ | আপডেটঃ ২৮ মার্চ, ২০২৪ ১১:৪৮:৫৯  |  ৮৯৭
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটি পার্বত্য জেলার ১০ উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ কাল সোমবার। এসব উপজেলা পরিষদ নির্বাচনে মোট ২০৩ কেন্দ্রে সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়ে চলবে টানা বিকাল ৪টা পর্যন্ত। তবে ১০ উপজেলার মধ্যে কাপ্তাইয়ে মো. মফিজুল হক এবং লংগদুতে আবদুল বারেক সরকার বিনা ভোটে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তাই দুটি উপজেলায় চেয়ারম্যান পদে ভোটগ্রহণ হবে না। রির্টানিং অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক এসএম শফি কামাল এসব তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে জেলার সবকটি উপজেলা পরিষদে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানে সর্বোচ্চ পদক্ষেপ নিয়েছে জেলা প্রশাসন, নির্বাচন কমিশন ও আইনশৃঙ্খলাবাহিনী। ১০ উপজেলা পরিষদ নির্বাচনে দুই জন রিটানিং অফিসার দায়িত্বে রয়েছেন। ঝুঁকিপূর্ণ কেন্দ্রেগুলোতে অতিরিক্ত ম্যাজিষ্ট্রেট, সেনাবাহিনী, বিজিবি, পুলিশ সদস্য মোতায়েন থাকবেন। নির্বাচনে ১০ উপজেলায় ২০৮ কেন্দ্রের মধ্যে ২১ দুর্গম কেন্দ্রে ব্যালট, বাক্সসহ নির্বাচনী সরঞ্জাম ও জনবল আনা-নেয়া করা হচ্ছে হেলিকপ্টারযোগে। রোববার প্রতিটি কেন্দ্রে নির্বাচনী সরঞ্জামসহ প্রিসাইডিং অফিসার, পোলিং অফিসার ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা অবস্থান নেন। ১০ উপজেলায় ভোটারের সংখ্যা প্রায় ৪ লাখ ১৮ হাজার।

জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ বলেন, জেলার সবকটি উপজেলা পরিষদে সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানে সব ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে। নির্বাচনে কেউ কোনো অনিয়ম, দুর্নীতি বা কারচুপির আশ্রয় নেয়ার চেষ্টা করলে তার বিরুদ্ধে সঙ্গে সঙ্গে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। এতে কারোর কোনো ছাড় নেই। প্রত্যেক ভোট কেন্দ্রে পর্যাপ্ত নির্বাহী ম্যাহিস্ট্রেটসহ আইনশৃংঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

এদিকে সদরসহ জেলার বাকি ৮ উপজেলায় চেয়ারম্যান পদে প্রতিদ্বন্ধিতা করছেন ১৯ প্রার্থী। তারা হলেন- রাঙামাটি সদরে মো. শহীদুজ্জামান মহসীন রোমান (আ’লীগ) ও বর্তমান চেয়ারম্যান অরুণ কান্তি চাকমা (জেএসএস সমর্থিত স্বতন্ত্র)। নানিয়ারচরে স্বতন্ত্র প্রার্থী জন্তিনা চাকমা, রুপম চাকমা, পঞ্চানন চাকমা ও প্রগতি চাকমা। প্রগতি চাকমা সংস্কারবাদী জেএসএস ও আওয়ামী লীগ সমর্থিত। বিলাইছড়িতে জয়সেন তঞ্চঙ্গ্যা (আ’লীগ) ও বীরোত্তম তঞ্চঙ্গ্যা (জেএসএস সমর্থিত স্বতন্ত্র), জুরাছড়িতে  রূপ কুমার চাকমা (আওয়ামী লীগ) ও সুরেশ কুমার চাকমা  জেএসএস সমর্থিত স্বতন্ত্র), রাজস্থলীতে উবাচ মারমা (আওয়ামী লীগ) ও শাক্য মিত্র তঞ্চঙ্গ্যা (জেএসএস সমর্থিথ স্বতন্ত্র), বাঘাইছড়িতে বর্তমান চেয়ারম্যান বড়ঋষি চাকমা (জেএসএস সমর্থিত স্বতন্ত্র) ও সাবেক চেয়ারম্যান সুদর্শন চাকমা (সংস্কারবাদী জেএসএস ও আওয়ামী লীগ সমর্থিত স্বতন্ত্র), বরকলে চেয়ারম্যান সবির কুমার চাকমা (আওয়ামী লীগ) ও বিধান চাকমা (জেএসএস সমর্থিত স্বতন্ত্র), কাউখালীতে শামসুদ্দোহা চৌধুরী (আওয়ামী লীগ) ও অর্জুন মনি চাকমা (ইউপিডিএফ সমর্থিত স্বতন্ত্র)।

এ ছাড়া ১০ উপজেলায় পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৩০জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ২৬জন প্রার্থী  প্রতিদ্বন্ধিতা করছেন।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions