সোমবার | ১৪ অক্টোবর, ২০১৯
রাঙামাটিতে

শিশু অধিকার বাস্তবায়ন সম্পর্কিত জবাবদিহীতা বিষয়ক অধিবেশন অনুষ্ঠিত

প্রকাশঃ ১২ মার্চ, ২০১৯ ০৩:৩১:১৭ | আপডেটঃ ১৩ অক্টোবর, ২০১৯ ১১:২৭:৫৫  |  ৪১৭
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। সব ক্ষেত্রেই শিশুদের মতামতের প্রাধান্য দেওয়া উচিত বলে মন্তব্য করেছেন রাঙামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ। তিনি বলেন, অংশগ্রহণ একটি শিশুর দক্ষতা, আত্মবিশ্বাস ও আত্মমর্যাদা বৃদ্ধিতে সহায়ক ভুমিকা রাখে। তাই তাদের মতামতগুলো গুরুত্বের সাথে আমলে নিয়ে আমাদের নিরসন করতে হবে।

মঙ্গলবার (১২মার্চ) সকালে ন্যাশনাল চিলড্রেনস টাস্কফোর্স (এনসিটিএফ)’র আয়োজনে রাঙ্গামাটি জেলা ক্রীড়া সংস্থার সম্মেলন কক্ষে অনুষ্ঠিত শিশু অধিকার বাস্তবায়ন সম্পর্কিত জবাবদিহীতা বিষয়ক অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক এসব কথা বলেন।

স্থানীয় এনজিও এর উদ্যেগে অধিবেশনে সভাপতিত্ব করেন এনসিটিএফ কাটাছড়ি শাখার সভাপতি সুপ্রিয় চাকমা। অনুষ্ঠানে বক্তব্য দেন সিভিল সার্জন ডাঃ শহীদ তালুকদার, বেসরকারী উন্নয়ন সংস্থা হিমাওয়ান্তির নির্বাহী পরিচালক টুকু তালুকদার, গ্রীন হিলের কর্মকর্তা লাল চুয়াক লিয়ানা পাংখোয়া, উন্নয়ন সংস্থা প্রগ্রোসিভ এর নির্বাহী পরিচালক সুচরিতা চাকমা, রানী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রনতোষ মল্লিক, শাইনিং হিলের নির্বাহী পরিচালক মোঃ আলী’সহ স্থানীয় জনপ্রতিনিধিগন। অধিবেশনে স্বাগত বক্তব্য দেন    এনসিটিএফ এর জেলা কমিটির সভাপতি শিপা আক্তার।
অনুষ্ঠানে এনসিটিএফ এর জেলা ও কাটাছড়ি কমিটির শিশু প্রতিনিধিরা তাদের এলাকার স্বাস্থ্য, সুরক্ষা, বিনোদন, খেলাধুলা, শিক্ষা বিষয়ক, শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের উপর শারীরিক ও মানসিক শাস্তি, বয়ঃসন্ধিকালের সমস্য, বাল্য বিবাহ, পানি সমস্য সংক্রান্ত নানা বিষয়ে সমস্যা তুলে ধরেন।

অধিবেশনে আগত অতিথিগন শিশুদের সুচিন্তিত সুপারিশের প্রশংসা করেন এবং সেগুলো বিবেচনার আশ্বাস দেন। প্রধান অতিথি জেলা প্রশাসক তাৎক্ষনিক কাটাছড়ি বিদ্যালয়ে ক্রীড়া সরঞ্জাম প্রদানের ঘোষনা দেন এবং ছাত্রীদের জন্য আলাদা টয়লেট স্থাপন ও পানির সমস্যা নিরসনের প্রতিশ্রুতি দেন। 

বাংলাদেশসহ সারা বিশ্বের নানা উদাহরণ নিয়ে বলা যায়, শিশুদের অংশগ্রহণের ফলে আইন, নীতিমালা ও সেবাদান কার্যক্রমগুলোর মানোন্নয়ন করা সম্ভব হয়।

শিক্ষা |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions