সোমবার | ২৫ মার্চ, ২০১৯

দূর্গম এলাকার চক্ষু রোগীদের পাশে খাগড়াছড়ি রিজিয়ন

প্রকাশঃ ১০ মার্চ, ২০১৯ ১২:৫১:৩২ | আপডেটঃ ২৪ মার্চ, ২০১৯ ০৭:২৮:৫৬  |  ৯২
সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। প্রত্যন্ত দূর্গম অঞ্চলের চক্ষু রোগীদের সেবা দিতে বিনামূল্যে চক্ষু চিকিৎসা ও অপারেশনের উদ্যোগ নিয়েছে খাগড়াছড়ি সেনা রিজিয়ন ও চট্টগ্রাম লায়ন্স হাসপাতাল। খাগড়াছড়ি সেনা রিজিয়ন মহান স্বাধীনতার মাসে জাতির জনক বঙ্গবন্ধু ও মহান মুক্তিযুদ্ধের শহীদ বীর সেনানীদের প্রতি শ্রদ্ধা রেখে প্রায় তিন’শ দরিদ্র পাহাড়ি-বাঙালির চোখে আলো ফোটানোর প্রত্যয়ে এ কর্মসূচি সূচনা করেছেন।
এ উপলক্ষে রোববার দুপুরে খাগড়াছড়ি রিজিয়ন মিলনায়তনে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন, খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হামিদুল হক।
এসময় তিনি বলেন, বাংলাদেশ সেনাবাহিনী পার্বত্য অঞ্চলে অবৈধ অস্ত্র উদ্ধার ও সন্ত্রাসীদের গ্রেফতারের মাধ্যমে অত্র অঞ্চলে শান্তিপূর্ণ পরিবেশ। সৃষ্টির পাশাপাশি  সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থার সাথে সমন্বয়ের মাধ্যমে  গরীব ও অসহায় মানুষদের চিকিৎসা সেবা দিয়ে আসছে।
খাগড়াছড়ি রিজিয়নের স্টাফ অফিসার মেজর মো: রফিকুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন,খাগড়াছড়ি জেলা প্রশাসক মো.শহিদুল ইসলাম, পুলিশ সুপার মো.আহামার উজ্জামান, ৫ ফিল্ড এ্যাম্বুলেনস্’র অধিনায়ক লে: কর্ণেল মিজানুর রহমান, খাগড়াছড়ি পৌরসভার মেয়র মো.রফিকুল আলম, চট্টগ্রাম লায়ন্স হাসপাতালের ডা. হাবিব এবং খাগড়াছড়ির সিভিল সার্জন মো.ইদ্রিস মিয়া।
চট্টগ্রাম লায়ন চক্ষু হাসপাতালের সহযোগিতায় সেনাবাহিনীর খাগড়াছড়ি রিজিয়নের ৫ ফিল্ড এ্যাম্বুলেন্স এর আয়োজন করে। খাগড়াছড়ির ৪ উপজেলা ও রাঙ্গামাটির লংগদু উপজেলার আড়াইশ চক্ষু রোগিকে এই চিকিৎসা সেবা দেয়া হয়। এরমধ্যে জটিল চক্ষু রোগিদের চট্টগ্রাম লায়ন হাসপাতালে নিয়ে অপারেশন করা হবে।
এরই ধারাবাহিকতায়  গরীব ও দুস্থদের জন্য চক্ষু শিবির আয়োজন করার প্রতিশ্রুতি ব্যক্ত করে ব্রিগেডিয়ার জেনারেল হামিদুল হক আরো বলেন, সেনাবাহিনী সবসময় মানুষের কল্যাণে কাজ করছে। অতীতের মতো পাহাড়ে নিরাপত্তা স্থাপনের পাশাপাশি মানবিক সহযোগিতায় সেনাবাহিনী দায়িত্ব পালন করবে।
পরে মেডিকেল ক্যাম্পের চিকিৎসা সেবা পরিদর্শন করেন রিজিয়ন কমান্ডার। চট্টগ্রাম লায়ন্স চক্ষু হাসপাতাল, খাগড়াছড়ি’র জেলা স্বাস্থ্য বিভাগ এবং খাগড়াছড়ি ৫ ফিল্ড এ্যাম্বুলেন্সের সহযোগিতায় বিশেষজ্ঞ চিকিৎসক প্রায় ৩শ রোগীকে চিকিৎসা সেবা দেয়া হয়। এছাড়া অপারেশন উপযোগী রোগীদের রিজিয়ন ব্যবস্থাপনায় লায়ন হাসপাতাল,চট্টগ্রামে। চিকিৎসা সেবা দেওয়া হবে।
প্রতিবছরই সেনাবাহিনী এ ধরণের উদ্যোগ বাস্তবায়ন করে থাকে।

খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions