বৃহস্পতিবার | ২৫ এপ্রিল, ২০২৪

রাঙামাটিতে পার্বত্য ভিক্ষুসংঘের ষাট বর্ষপূর্তি ও বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

প্রকাশঃ ০৯ মার্চ, ২০১৯ ০৫:৪৮:৩৪ | আপডেটঃ ২১ এপ্রিল, ২০২৪ ০৮:০৫:৫৯  |  ১৪৮৮
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। শনিবার রাঙামাটি সদরের রাঙ্গাপানি এলাকার ওঅন মিয়ং ভাবনা কেন্দ্রের প্রাঙ্গণে ‘পার্বত্য ভিক্ষুসংঘ বাংলাদেশ’এর ষাট বর্ষপূর্তি ও বার্ষিক সম্মেলন উপলক্ষে দিনব্যাপী কর্মসূচি পালিত হয়। এতে সংগঠনটির প্রায় শতাধিক বৌদ্ধভিক্ষু এবং বহু পুণ্যার্থী যোগ দেন। ভোরে বিশ্বশান্তি মঙ্গল কামনায় পবিত্র সূত্রপাঠ দিয়ে শুরু হয় প্রথম অধিবেশন।

এরপর সকাল সাড়ে ৯টায় মঙ্গল প্রদীপ জ্বেলে মূল অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। এতে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন, উপ-সংঘরাজ ও ‘সাদা মনের মানুষ’ উপাধিতে ভূষিত শ্রীমৎ তিলোকা নন্দ মহাথের। জেলার বাঘাইছড়ির কাচালং শিশু সদনের প্রতিষ্ঠাতা মগবান শাক্যমণি বৌদ্ধ বিহারের অধ্যক্ষ তিলোকা নন্দ মহাথের অন্য অতিথিদের নিয়ে আনুষ্ঠানিকভাবে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন করেন।

পার্বত্য ভিক্ষুসংঘ বাংলাদেশ’এর সভাপতি শ্রীমৎ শ্রদ্ধালঙ্কার মহাথেরর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা ও রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রণ জ্যোতি চাকমা। স্বাগত বক্তব্য রাখেন, পার্বত্য ভিক্ষুসংঘ বাংলাদেশ’এর সাধারণ সম্পাদক শ্রীমৎ শুভদর্শী মহাথের। ত্রিপিটক পাঠ করেন গুণপ্রিয় ভিক্ষু। শুরুতে উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন, বিশিষ্ঠ কণ্ঠশিল্পী অনন্যা চাকমা। অনুষ্ঠান সঞ্চালনা করেন, সুগত লঙ্কার ভিক্ষু। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে জেলা পরিষদের অর্থায়নে‘পার্বত্য ভিক্ষুসংঘ বাংলাদেশ’এর পাকা অফিস ভবন নির্মাণ করে দেয়ার ঘোষণা দেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। এরপর বেলা ১টায় দ্বিতীয় অধিবেশন শুরু হয়ে শেষ হয় বিকাল ৩টায়।

প্রথম অধিবেশনে বক্তারা বলেন, বৌদ্ধধর্মীয় পুরোহিতদের অন্যতম সংগঠন ‘পার্বত্য ভিক্ষুসংঘ বাংলাদেশ’ অসাম্প্রদায়িক একটি সংগঠন। তথাগত ভগবান গৌতম বুদ্ধের পদাঙ্ক অনুসরণ এবং তাঁর সাম্য, মৈত্রী, প্রেম ও অহিংসা পরম নীতির অবলম্বন করে অসাম্প্রদায়িক চেতনার বিশ্বাসে কাজ করে যাচ্ছে সংগঠনটি। তারই চেতনায় ১৯৫৮ সালে প্রতিষ্ঠিত এ সংগঠন পার্বত্য চট্টগ্রামে ধর্মীয় কর্মকান্ডের পাশাপাশি অনগ্রসর জনগোষ্ঠীর শিক্ষাসহ তাদের জীবনমান উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করে আসছে। ফলে সর্বমহলের কাছে সমাদৃত পার্বত্য ভিক্ষুসংঘ বাংলাদেশ।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions