শুক্রবার | ১৯ এপ্রিল, ২০২৪
বান্দরবান

রাজপুন্যাহ হচ্ছে না, খাজনা আদায় উৎসব হবে

প্রকাশঃ ০৭ মার্চ, ২০১৯ ১২:২৭:০৬ | আপডেটঃ ১৯ এপ্রিল, ২০২৪ ০৭:০৬:২৫  |  ২৭০১
সিএইচটি টুডে ডট কম,  বান্দরবান। আগামীকাল ৮মার্চ থেকে বান্দরবান রাজার মাঠে তিনদিন ব্যাপী জাঁকজমকপূর্ণ ভাবে শুরু  হওয়ার কথা থাকলেও প্রশাসনের অনুমতি না পাওয়ায়  রাজপরিবারের রাজস্ব খাজনা আদায়ের অনুষ্ঠান রাজপূণ্যাহ হচ্ছে না। কাল কেবল খাজনা আদায় করা হবে।

বৃহষ্পতিবার বিকেলে মাঠে গিয়ে দেখা যায়, পুলিশ সদস্যরা দোকানপাট বন্ধ করে দিচ্ছেন। সেখানে কর্তব্যরত কর্মকর্তারা জানান, মেলার অনুমতি না থাকায় যারা এর মধ্যেই দোকানপাট সাজিয়েছে তাদেরকে সেগুলো গুটিয়ে নিতে বলা হচ্ছে। আর যারা দোকান খোলার প্রস্তুতি নিচ্ছেন, তাদেরকে নিষেধ করা হচ্ছে।

পুলিশ সুপার মোঃ জাকির হোসেন মজুমদার জানান, সামনে উপজেলা নির্বাচন। এটা একটা স্পর্শকাতর সময়। এ সময় আইনশৃঙ্খলা বজায় রাখার স্বার্থেই কোনোরকম মেলার আয়োজন করতে দেয়া যাচ্ছেনা। মেলা আয়োজনের জন্যে জেলা প্রশাসকের কাছে আবেদন করা হয়। জেলা প্রশাসকের কার্যালয় থেকে পুলিশের কাছে নিরাপত্তার ব্যাপারে পরামর্শ চাওয়া হয়েছে। আমরা আইনশৃঙ্খলা পরিস্থিতির কথা বিবেচনায় রেখে মেলা আয়োজন না করার জন্যে সুপারিশ করেছি। তবে রাজবাড়ি মাঠে খাজনা আদায় উৎসবের ব্যাপারে কোনো সমস্যা নেই।

কাল রাজপুন্যাহ অনুষ্ঠান না হলেও খাজনা আদায় করা হবে, ঐতিহ্যবাহী এই রাজস্ব খাজনা আদায় অনুষ্ঠানে ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সম্প্রদায়ের ১০৯টি মৌজার ১০৯ জন হেডম্যান ও ১ হাজার ৫ শত কারবারী (গ্রামপ্রধান) নিজ নিজ মৌজার পক্ষ থেকে আদায়কৃত রাজস্ব রাজাকে প্রদান করবে।


প্রতিবছর রাজমেলায় হেডম্যান কারবারী ও অতিথিদের কাছ থেকে উত্তোলনকৃত রাজস্ব খাজনা থেকে ৪২% রাজা, ২৭% হেডম্যান এবং ২১% রাজস্ব সরকারি কোষাগারে জমা হয়ে থাকে, আর বছরের পর বছর ঐতিহ্য ধরে রাখার জন্য রাজপরিবারের পক্ষ থেকে প্রতিবছরে একবার এই রাজস্ব খাজনা আদায় অনুষ্ঠান করা হয় ।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions