মঙ্গলবার | ২৩ এপ্রিল, ২০২৪
বান্দরবানে

রাজপুণ্যাহ উপলক্ষে জুম খাজনা আদায় শুরু

প্রকাশঃ ০৫ মার্চ, ২০১৯ ০৭:৪৫:৪৪ | আপডেটঃ ১৯ এপ্রিল, ২০২৪ ১২:১৬:১৯  |  ৯১৭
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানে বোমাং সার্কেলের রাজপুণ্যাহ উৎসব সামনে রেখে মৌজায় মৌজায় চলছে জুম খাজনা আদয়ের অনুষ্ঠান। মঙ্গলবার সকালে শহরের মধ্যম পাড়ায় রোয়াংছড়ি তারাছা মৌজার হেডম্যান কার্যালয়ে প্রজাদের কাছ থেকে জুম খাজনা আদায়ের অুনষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
এতে মৌজা প্রধান উনিহ্লা মারমা প্রজাদের কাছ থেকে জুম খাজনা আদায় করেন। এসময় প্রত্যেক জুমিয়াদের কাছ থেকে একর প্রতি জুম খাজনা ৬ টাকা ৭৫ পয়সা ও নানা উপঢৌকন নেন মৌজা প্রধান। এ ছাড়া বিভিন্ন এলাকার পাড়া প্রধান কার্বারিদের কাছ থেকে এক বোতল কাঞ্জি (স্থানীয়ভাবে তৈরি পাহাড়ি মদ), মুরগি ও নজরানা হিসেবে ৫০০ টাকা করে আদায় করা হয়।
এতে মৌজার ১৩টি পাড়ার কার্বারি (গ্রামপ্রধান) উপস্থিত ছিলেন। বোমায় সার্কেলে রাজপুণ্যাহর মতো শতবছর ধরে খাজনা আদায়ের এ রীতি চলে আসছে।
মৌজার বাসিন্দা ও পাড়া প্রধানদের কাছ থেকে সংগ্রহ করা এই খাজনা আবার বোমাং রাজা বা সার্কেল চিফের কাছে হস্তান্তর করবেন হেডম্যানরা। আগামী ৮ মার্চ রাজপুণ্যাহ উৎসবে এই খাজানাগুলো রাজাকে প্রদান করবেন হেডম্যানরা।
৮ মার্চ শুক্রবারে বান্দরবান শহরের রাজার মাঠে বসবে তিন দিনব্যাপী ১৪১তম ঐতিবাহী রাজপুণ্যাহ উৎসব। উৎসবে কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি অতিথি হিসেবে থাকার কথা রয়েছে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions