বুধবার | ২৩ অক্টোবর, ২০১৯
রাঙামাটির

বিলাইছড়ির দূর্গম ফারুয়ায় দুস্থ জনগণের মাঝে সোলার প্যানেল বিতরণ

প্রকাশঃ ১৪ ফেব্রুয়ারী, ২০১৯ ১২:০৫:২৩ | আপডেটঃ ২২ অক্টোবর, ২০১৯ ০৬:৩৪:৩৭  |  ৫৩৫
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। শেখ হাসিনার উদ্যোগ-ঘরে ঘরে বিদ্যুৎ এ স্লোগানকে সামনে রেখে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রণালয়ের আওতায় ২০১৮-২০১৯ অর্থ বছরে টিআর-কাবিখা কর্মসূচীর ১ম পর্যায়ের প্রকল্পের অধিনে রাঙামাটির বিলাইছড়ি উপজেলার দূর্গম ফারুয়া ইউনিয়নে প্রতিষ্ঠান ও  দুস্থ জনগণের মাঝে ১১৭টি সোলার প্যানেল বিতরন ও ফারুয়া ইউনিয়নের গুরুত্বপূর্ণ ৫টি স্থানে ষ্টীট লাইট সোলার প্যানেল বসানো হয়েছে।

বুধবার (১৩ ফেব্রুয়ারী) ৩নং ফারুয়া ইউনিয়ন পরিষদ সম্মেলন কক্ষে সোলার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। ৩নং ফারুয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিদ্যালাল তঞ্চঙ্গ্যা’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিলাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা আসিফ ইকবাল ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, দুর্গম এলাকায় যেখানে এখনো বিদ্যুতের ছোঁয়া লাগেনি ওই সকল এলাকার প্রতিষ্ঠান ও সুবিধা বঞ্চিত মানুষের মাঝে আলো পৌঁছাতে কাজ করছে সরকার। এরই ধারাবাহিকতা হিসাবে সৌর বিদ্যুৎ সোলার সিস্টেম বিতরণ করা হচ্ছে। বক্তরা বলেন, বর্তমান সরকার ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার যে উদ্যোগ নিয়েছিলো তার প্রতিফলন হচ্ছে। বক্তরা বলেন, পাহাড়ের আর কোন গ্রাম অন্ধকারে থাকবে না। প্রতিটি গ্রাম বিদ্যুতের আলোয় আলোকিত হবে।

সোলার প্যানেল বিতরনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বিলাইছড়ি থানার অফিসার ইনচার্জ পারভেজ আলী,  উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকতা সুজন কান্তি দাশ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার গোলাম ফারুক, বিলাইছড়ি থানার পরিদর্শক তদন্ত হাবিবুর রহমান, একটিবাড়ী একটি খামার উপজেলা সম্বনয়ক নিত্যলাল তনচংগ্যা ও বিলাইছড়ি সরকারী উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক নুরুল ইসলাম, ব্রাইট গ্রীন এনার্জি ফাউন্ডেশন সোলার কোম্পানীর উপজেলা ব্যবস্থাপক নিকেল চাকমা’সহ ওয়ার্ড মেম্বার এবং সংরক্ষিত ওয়ার্ডের মহিলা মেম্বারাসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে  স্বাগত বক্তব্য রাখেন ৩ নং  ওয়াড মেম্বার শান্তি কুমার তনচংগ্যা।

উল্লেখ্য, ২০১৭-২০১৮ অর্থ বছরের ২য় পর্যায়ে ১০৭টি পরিবারকে প্রদানের মাধ্যমে পরিবার ভিত্তিক সোলার প্যানেল ও সরঞ্জাম দেওয়া শুরু হয় তারই ধারাবাহিকতায় ২০১৮-২০১৯ অর্থ বছরের ১ম পর্যায়ে প্রতিষ্ঠান ও  দুস্থ জনগণের মাঝে ১১৭টি সোলার প্যানেল বিতরন করা হয়। এই ধারাবাহিকতা চলমান থাকবে বলে জানায় সংশ্লিষ্ট কর্মকর্তারা।

উন্নয়ন খবর |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions